বঙ্গবন্ধুকে নিয়ে চলচ্চিত্র প্রস্তাব আহ্বান

বিনোদন প্রতিবেদক
বিনোদন প্রতিবেদক বিনোদন প্রতিবেদক
প্রকাশিত: ১২:৪৯ পিএম, ১১ আগস্ট ২০১৯

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপিত হবে আগামী বছর। এ উপলক্ষে ২০২০ সালকে মুজিববর্ষ ঘোষণা করেছে সরকার। বছরজুড়েই থাকবে নানা ধরনের আয়োজন।

এসব আয়োজন করতে কাজ করছে বিভিন্ন উপকমিটি। যার মধ্যে রয়েছে ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটি’। সেই কমিটি আহ্বান করেছে স্বল্পদৈর্ঘ্য ও প্রামাণ্যচিত্র নির্মাণের প্রস্তাব। ২৯ আগস্ট পর্যন্ত এই প্রস্তাব পাঠানো যাবে।

প্রস্তাবে অনুসরণীয় বিষয়সমূহ হচ্ছে- বঙ্গবন্ধুর ওপর স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ও প্রামাণ্যচিত্রের গল্প, চিত্রনাট্য এবং নির্মাণের কর্মপরিকল্পনাসহ পূর্ণাঙ্গ প্রস্তাবের প্রতিটি পাঁচ কপি করে জমা দিতে হবে। স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রে বঙ্গবন্ধুর পরিণত বয়সের কোন অভিনয় থাকবে না। তবে বঙ্গবন্ধুর জীবন ও কর্মের ওপর পূর্বে ধারণকৃত প্রামাণ্যচিত্র ব্যবহার করা যাবে।

প্রস্তাব জমা দেয়ার সময় প্রস্তাবক/ পরিচালক/চিত্রনাট্যকারের পূর্ণাঙ্গ নাম, ঠিকানা, টেলিফোন নম্বর, এনআইডি নম্বর প্রস্তাবের সঙ্গে উল্লেখ করতে হবে। এ সংক্রান্ত বাছাই কমিটির সদস্য স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র এবং প্রামাণ্যচিত্র নির্মাতা হতে পারবেন না।

স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র এবং প্রামাণ্যচিত্রের প্রযোজক হবে ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদ্যাপন জাতীয় বাস্তবায়ন কমিটির পক্ষে চলচ্চিত্র ও তথ্যচিত্র উপকমিটি। প্রতিটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রের জন্য সর্বোচ্চ ত্রিশ লাখ এবং প্রতিটি প্রামাণ্যচিত্রের জন্য সর্বোচ্চ বিশ লাখ টাকা প্রদান করা হবে।

Bangabandhu

চূড়ান্তভাবে মনোনীত স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র এবং প্রামাণ্যচিত্র নির্মাণের ব্যয়ভার সরকার বহন করবে। চিত্রনাট্য ও পূর্ণাঙ্গ প্রস্তাব ‘মহাপরিচালক, চলচ্চিত্র ও প্রকাশনা অধিদফতর (১১২, সার্কিট হাউস রোড) ঢাকায় পাঠাতে হবে।

এদিকে মুজিববর্ষে চলচ্চিত্র সংক্রান্ত নানা আয়োজন করতে কাজ করছে ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জন্মশতবার্ষিকী উদযাপন চলচ্চিত্র উপ-কমিটি’ও।

এই কমিটির পরিকল্পনা অনুযায়ী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শততম জন্মবার্ষিকী উপলক্ষে মুজিব বর্ষে অনুষ্ঠিত হবে একটি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব।

সম্প্রতি উপ-কমিটির’র সভায় এমন সিদ্ধান্ত চূড়ান্ত হয়েছে বলে জাগো নিউজকে জানিয়েছেন কমিটির সদস্য চিত্রনায়ক রিয়াজ। তিনি জানান, মুজিব বর্ষের ঠিক কবে শুরু হবে এই চলচ্চিত্র উৎসব তা এখনো চূড়ান্ত না। তবে আয়োজনটি কীভাবে সম্পন্ন হবে তার পরিকল্পনা শুরু হবে শিগগিরই।

এলএ/পিআর

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - jagofeature@gmail.com