বাপ্পীর বিনিময়ে মিললো ৫ বছরের পুরনো জিৎ!

বিনোদন প্রতিবেদক
বিনোদন প্রতিবেদক বিনোদন প্রতিবেদক
প্রকাশিত: ০৪:২১ পিএম, ০২ অক্টোবর ২০১৯

ছবিটি কলকাতায় মুক্তি পেয়েছিলো ২০১৪ সালের ২৬ সেপ্টেম্বর। ভালো ব্যবসাও করেছিলো। টিভিতে দেখানো হয়েছে বহুবার। হাত বাড়ালেই ঝকঝকে প্রিন্ট মিলছে ইউটিউবে। তবু সেই সিনেমাই হলে চালানোর জন্য আমদানি করে আনা হচ্ছে বাংলাদেশে!

বলছি জিৎ অভিনীতি ‘বচ্চন’ সিনেমার কথা। সাফটা চুক্তির মাধ্যমে মুক্তির ৫ বছর পর আগামী ১১ অক্টোবর বাংলাদেশে মুক্তি পেতে যাচ্ছে এটি।

সিনেমাটি বাংলাদেশে আমদানি করছে ইন উইন এন্টারপ্রাইজ। প্রতিষ্ঠানটির কর্ণধার ইফতেখার উদ্দিন নওশাদ এমন তথ্য নিশ্চিত করেছেন।

ইফতেখার উদ্দিন নওশাদ বলেন, ‘দেশে সিনেমা নেই তাই ‘বচ্চন’ মুক্তি দিতে যাচ্ছি। ছবি ছাড়া তো হল চলবে না।’ তবে এত পুরনো ছবি হলে কেন দেখতে আসবেন দর্শক সেই প্রশ্নের কোনো যৌক্তিক উত্তর দিতে পারেননি মধুমিতা হলের এই মালিক।

এদিকে জানা গেছে আমদানি করে আনা জিতের বিপরীতে কলকাতার সিনেমা হলে যাচ্ছেন ঢাকাই ছবির চিত্রনায়ক বাপ্পী চৌধুরী। তার ‘পলকে পলকে তোমাকে চাই’ ছবিটি কলকাতার সিনেমা হলে মুক্তি পাবে বলে সাফটায় রপ্তানি করা হয়েছে।

এর আগেও গেল কয়েক বছরে সাফটা চুক্তিতে কলতকাতার অনেক ছবি বাংলাদেশে এসেছে। সেইসব ছবি নিয়ে অকারণেই আদিখ্যেতা দেখিয়েছেন দেশীয় হল বুকিং এজেন্ট ও মালিকেরা। দেশীয় সিনেমাকে বঞ্চিত করে কলকাতার সিনেমাকে শতাধিক হল দেয়ার করুণ ঘটনাও এই দেশে ঘটেছে।

কিন্তু মজার বিষয় হলো গেল এখন পর্যন্ত সাফটায় আমদানি হয়ে আসা ছবির ভাগ্যে ব্যবসায়িক সাফল্য জুটেনি। শাকিব খানের ‘চালবাজ’ ও ‘ভাইজান এলো রে’ ছবি দুটি কিছু দর্শক টানতে সক্ষময় হয়েছিলো। সেটা দেশের সেরা নায়কের ছবি বলে সাফল্যটা শাকিবের নামের পাশেই যোগ করেন ঢালিউড বাজার বিশ্লেষকরা।

অন্যদিকে কলকাতায় যেসব ছবি রপ্তানি করছে বাংলাদেশ সেইসব ছবির প্রতি কলকাতার হল মালিকদের কোনোকালেই আগ্রহ দেখা যায়নি। বলা চলে সেই আগ্রহটা তৈরি করা হয়নি। ছবি পাঠানোর জন্যই পাঠানো হয়।

তারপর কলকাতায় গিয়ে অনাদরে পড়ে থাকে। না হয় কোনো রকম আলোচনা, না হয় ঠিকমতো প্রদর্শনী। ব্যাপক বৈষম্য নিয়ে এভাবেই সাফটার নামে বাংলাদেশে চলছে কলকাতার সিনেমার বাজার তৈরির প্রচেষ্টা।

‘পলকে পলকে তোমাকে চাই’ ছবিটি পরিচালনা করেছেন শাহনেওয়াজ শানু। ২০১৮ সালের এপ্রিল মাসে এটি মুক্তি পায়। ভালো সাড়াও পায় ছবিটি। এখানে বাপ্পীর নায়িকা চিত্রনায়িকা মাহিয়া মাহি।

জিতের ‘বচ্চন’ ছবিটি পরিচালনা করেছেন রাজা চন্দ। এখানে জিতের নায়িকা ঐন্দ্রিতা রায়। এছাড়াও অভিনয় করেছেন পায়েল সরকার, মুকুল দেব, আশীষ বিদ্যার্থী, খরাজ মুখার্জী, কাঞ্চন। প্রযোজন করেছে জিতের গ্রাসরুট এন্টারটেইনমেন্ট।

এলএ/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]