উৎসব মাতা‌লেন দা‌লের মে‌হেন্দী, কর‌লেন রুন‌া লায়লা‌র প্রশংসা‌

বিনোদন প্রতিবেদক
বিনোদন প্রতিবেদক বিনোদন প্রতিবেদক
প্রকাশিত: ১২:২৫ এএম, ১৫ নভেম্বর ২০১৯
ছবি: মাহবুব আলম

অব‌শে‌ষে পাগড়ি ও দীর্ঘ আলখাল্লা প‌রে ম‌ঞ্চে হা‌জির হ‌লেন ভারতীয় পপব্যক্তিত্ব দালের মেহেন্দী। ফোকফে‌স্টের প্রথম দি‌নের প্রধান চমক ছি‌লেন তি‌নি। তা‌কে দে‌খেই উচ্ছ্ব‌সিত হ‌লেন দর্শক। ম‌ঞ্চে এসে বল‌লেন কে‌মন আ‌ছো বাংলা‌দেশ। এরপর গান ধর‌লেন। শুরুতেই ‘বাহুবলী দ্য বিগিনিং’ চলচ্চিত্রের টাইটেল গান ‘বাহুবলী’ গেয়ে শোনান।

এরপর তিনি গেয়ে শোনান ‘বলো তানা রারা’, ‘হ্যায়ো রাব্বা হ্যায়ো রাব্বা’, ‘ম্যায় রাব রাব কারদি’, ‘সারি দিল দে দি কুড়িয়া’, ‘ও গোরি নাচেগি’, ‘গোরি নাল ইশক মিঠা’, ‘হোগায়ে তো বাল্লে বাল্লে’সহ তার জনপ্রিয় সব গান।

শে‌ষে বাংলা‌দে‌শের গা‌য়িকা রুনা লায়লার প্রশংসা ক‌রেন। গে‌য়ে শোনান ‘দমাদম মাস্ত কালান্দার’ গান‌টি। সে সঙ্গে বলিউড চলচ্চিত্রগুলোর জনপ্রিয় বেশ কিছু গান শোনান। দা‌লের মে‌হে‌ন্দির গা‌নে নে‌চে‌ছে স্টে‌ডিয়াম ভরা দর্শক।

দালের মেহেন্দী হলেন একজন ভারতীয় কণ্ঠশিল্পী, সুরকার, গীতিকার, লেখক, প্রযোজক, সম্পাদক এবং পরিবেশবিদ। তার মূল নাম দালের সিং। ভাংড়া সঙ্গীতকে বিশ্বব্যাপী ছ‌ড়ি‌য়ে দি‌তে কাজ ক‌রে চ‌লে‌ছেন তি‌নি। চল‌চ্চি‌ত্রেও উপহার দি‌য়ে‌ছেন অ‌নেক সুপার‌হিট গান।

বৃহস্প‌তিবার সন্ধ্যা সোয়া ৭টায় রাজধানীর আর্মি স্টেডিয়ামে বাংলাদেশের নৃত্যশিল্পী সামিনা হোসেন প্রেমা ও তার নৃত্যদল ভাবনার শিল্পীদে‌র না‌চের মধ্য দি‌য়ে শুরু হয় তিন দিনব্যাপী ‘ঢাকা ইন্টারন্যাশনাল ফোকফেস্ট ২০১৯’।

ধামাইল, লাঠিখেলা এবং পুতুল নাচের আঙিকে নাচ প‌রি‌বেশন ক‌রেন তারা। এরপরই মঞ্চে আসে জর্জিয়ার শেভেনেবুরেবি।

ds

রাত ৯টায় শুরু হয় ফোকফে‌স্টের উদ্বোধনী অনুষ্ঠান। শুরুতেই বাংলাদেশের সঙ্গীতাঙ্গনের সদ্যপ্রয়াত সঙ্গীতশিল্পী সুবীর নন্দী, বারী সিদ্দিকী, আহমেদ ইমতিয়াজ বুলবুল, আইয়ুব বাচ্চুর প্রতি শ্রদ্ধা জানিয়ে একটি তথ্যচিত্র দেখানো হয়।

এরপর স্বাগত বক্তব্য রাখেন আয়োজক সান ফাউন্ডেশনের চেয়ারম্যান অঞ্জন চৌধুরী। এরপর তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ আনুষ্ঠা‌নিকভা‌বে লোকসঙ্গীত উৎস‌ব উ‌দ্বোধন ক‌রেন।

তথ্যমন্ত্রী হ‌াছান মাহমুদ ব‌লেন, ‘আ‌মি না আস‌লে জানতেই পারতাম না এ‌ত বড় আ‌য়োজন হ‌চ্ছে এখা‌নে। শুরু‌তেই আ‌য়োজক‌দের ধন্যবাদ জানাই। যারা সঙ্গীত চর্চা করে তারা পরিশীলিত মনের মানুষ। যারা সঙ্গীত চর্চা করে, সংস্কৃতি চর্চা করে তারা কখনো বিপদগামী হয় না।’

উদ্বোধনী আনুষ্ঠানিকতার পর মঞ্চে আসেন বাংলাদেশের বাউলশিল্পী শাহ আলম সরকার। দর্শক‌দের মন জয় ক‌রেন তি‌নি।

প্রতিদিন সন্ধ্যা ৬টা থেকে শুরু হয়ে উৎসব চলবে রাত ১২টা পর্যন্ত। বাংলাদেশসহ ছয় দেশের দুই শতাধিক শিল্পী অংশ নিচ্ছে এবারের উৎসবে। ২০১৫ সাল থেকে প্রতি বছর অনুষ্ঠিত হচ্ছে ‘ঢাকা ইন্টারন্যাশনাল ফোকফেস্ট’। শনিবার শেষ হ‌বে এবারের উৎসব।

এমএ‌বি/বিএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।