সংসদ টিভিতে মুজিববর্ষ, সভাপতি সুবর্ণা মুস্তাফা

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৪:০৮ পিএম, ১৮ ডিসেম্বর ২০১৯

আসন্ন মুজিববর্ষ উপলক্ষে সংসদ টিভির অনুষ্ঠান যাতে তরুণদের আকৃষ্ট করতে পারে সেই লক্ষ্যে একটি কমিটি গঠন করা হয়েছে। এ কমিটির সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন সংরক্ষিত নারী আসনের এমপি ও জনপ্রিয় অভিনেত্রী সুবর্ণা মুস্তাফা।

সম্প্রতি সংসদ ভবনে অনুষ্ঠিত হয়েছে সংসদ বাংলাদেশ টেলিভিশনের অনুষ্ঠানের মানোন্নয়ন বিষয়ে গঠিত সাবকমিটির চতুর্থ বৈঠক। সুবর্ণা মুস্তাফার সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে উপস্থিত ছিলেন কমিটির ছয়জন সদস্য। সুবর্ণার স্বামী নাট্যনির্মাতা সৌদসহ শোবিজের আরও অনেকেই সেখানে উপস্থিত ছিলেন।

বৈঠকে কার্যপত্রে উল্লেখ করা হয়, কমিটির সভাপতি সুবর্ণা মুস্তাফা ‘মুজিববর্ষ’ উদযাপন উপলক্ষে মানসম্মত অনুষ্ঠান নির্মাণ ও সম্প্রচারের বিষয়ে গুরুত্বারোপ করেন।

তিনি মুজিববর্ষের অনুষ্ঠান এমনভাবে নির্মাণ করতে বলেন, যেন তরুণ সমাজ এতে আকৃষ্ট হয়। অনুষ্ঠানের সংখ্যার থেকে গুণগত মানের দিকে যত্ন নেয়ার কথাও বলেন তিনি।

সংসদ সদস্য অপরাজিতা হক বলেন, ‘মুজিববর্ষের অনুষ্ঠান যেন গতানুগতিক ধারার না হয় এবং অন্যান্য চ্যানেলের সাথে কোনো মিল না থাকে।’

সংসদ সদস্য রাজী মোহাম্মদ ফখরুল অনুষ্ঠানের মান বাড়ানোর জন্য রিসার্চ করার কথা বলেন এবং প্রয়োজনে বঙ্গবন্ধুকে নিয়ে গবেষণা প্রতিষ্ঠান সিআরআইকে (CRI) সম্পৃক্ত করার মত দেন।

সংসদ সদস্য শবনম জাহান বঙ্গবন্ধুকে নিয়ে লেখা গান অথবা বইয়ের পেছনের ইতিহাস চিত্রায়িত করে প্রচারের ব্যাপারে মতামত ব্যক্ত করেন।

সংসদ সদস্য আজাদ আবুল কালাম বলেন, ‘তাড়াহুড়া না করে প্রয়োজনীয় রিসার্চ করে অনুষ্ঠান নির্মাণ করতে হবে। যেহেতু এগুলো সংসদের অনুষ্ঠান, তাই সংসদকে ফোকাস করে অনুষ্ঠান নির্মাণের ব্যাপারে লক্ষ্য রাখতে হবে।’

অভিনেত্রী আফসানা মিমি বলেন, ‘সংসদ সদস্য আসাদুজ্জামান নূরকে দিয়ে কবিতা আবৃত্তি করানো যেতে পারে। এছাড়া অনুষ্ঠানগুলোকে বিশ্ববাসীর কাছে পৌঁছে দেওয়ার জন্য ইংলিশ সাবটাইটেল যোগ করা যেতে পারে।’

অভিনেত্রী ত্রপা মজুমদার ৩৫০টি সংসদীয় এলাকায় ওই এলাকার সংসদ সদস্যের উপস্থিতিতে ১০০ জনকে দিয়ে জাতীয় সংগীত গাওয়ানোর কথা বলেন। এছাড়া তিনি সর্বস্তরের জনসাধারণের কাছে বঙ্গবন্ধুর মতামত নিয়ে ‘২ মিনিটে বঙ্গবন্ধু’ নামক অনুষ্ঠান আয়োজন করার কথাও বলেন।

অভিনেতা ফেরদৌস বাপ্পী তার কুইজ প্রোগ্রামের সামগ্রিক পরিকল্পনা সভায় উপস্থাপন করেন। অভিনেতা আরিফ খান বঙ্গবন্ধুকে নিয়ে ১০টি গান আয়োজনে নবীন শিল্পীদের সম্পৃক্ত করার কথা বলেন।

এইচএস/এমএবি/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]