একসঙ্গে মায়া সিনেমা দেখলেন সুপ্রিম কোর্টের ৬০ আইনজীবী

বিনোদন প্রতিবেদক
বিনোদন প্রতিবেদক বিনোদন প্রতিবেদক
প্রকাশিত: ০৪:০২ পিএম, ০৯ জানুয়ারি ২০২০

বেশ আলোচনার জন্ম দিয়ে ২০১৯ সালের শেষ ছবি হিসেবে মুক্তি পেয়েছে ‘মায়া-দ্য লস্ট মাদার’ সিনেমাটি। মাসুদ পথিক পরিচালিত এই ছবিতে অভিনয় করেছেন জ্যোতিকা জ্যোতি, প্রাণ রায়, কলকাতার মুমতাজ সরকার।

ছবিটি ২৭ ডিসেম্বর প্রেক্ষাগৃহে মুক্তি পায়। এরপর থেকে বেশ ভালো দর্শক সাড়া পাচ্ছে ‘মায়া’। মুক্তির দ্বিতীয় সপ্তাহেও দেশজুড়ে চলছে ছবিটি। নানা বয়স ও শ্রেণি পেশার মানুষদের মন জয় করেছে এই ছবি।

সেই ধারাবাহিকতায় বুধবার (০৮ জানুয়ারি) বিকেলে সুপ্রীম কোর্টের ৬০ জন আইনজীবী মিলে দেখলেন ‘মায়া - দ্য লস্ট মাদার’ সিনেমা। বুধবার বিকাল সাড়ে ৪টার শো-তে বসুন্ধরা স্টার সিনেপ্লেক্সে ছবিটি উপভোগ করেন তারা। ছবি দেখা শেষে এর অভিজ্ঞতা জানাতে গিয়ে ‘মায়া’ নিয়ে উচ্ছ্বাস প্রকাশ করেন তারা।

অনেকে আবেগ আপ্লুত হয়ে তাদের ফেসবুকে ছবিটি নিয়ে স্ট্যাটাসও দেন। তারা সেখানে জানান, অ্যাডভোকেট জেসমিন সুলতানার নেতৃত্বে সবাই এসে হাজির হয়েছিলেন স্টার সিনেপ্লেক্সে।

একজন আইনজীবি তার স্ট্যাটাসে বলেন, ‘গত ২৭ ডিসেম্বর বিজয়ের মাসে ‘মায়া-দ্য লস্ট মাদার’ মুক্তি পেয়েছে। সিনেমাটি সত্যি বড় মায়াময়। আমাদের ৭১-এর মুক্তিযুদ্ধের দার্শনিক, পোয়েটিক ও গবেষণালব্ধ জ্ঞান নিয়ে বর্তমান বিষয়কে কেন্দ্র করে গড়ে উঠেছে এই সিনেমার প্রেক্ষাপট।

শিল্পী শাহাবুদ্দিনের চিত্রকলা ও কবি কামাল চৌধুরীর যুদ্ধশিশু কবিতার প্রেরণায় নির্মিত হয়েছে মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্র ‘মায়া’। সিনেমাটিতে অনেক দৃশ্যের প্রতিকী ব্যবহার ছবিটিকে অনন্য উচ্চতায় নিয়ে গেছে। যুদ্ধশিশুদের অসহায়ত্ব বোঝাতে মুরগীর বাচ্চার স্যান্ডেলের উপর করে ভেসে যাওয়ার বা কচ্ছপের নিজের জলাশয়ে ফেরার দৃশ্য দুর্দান্ত প্রতিকী কাজ।’

তিনি আরো বলেন, ‘আমি মনে করি এই সিনেমাটির বহুল প্রচার করা মুক্তিযুদ্ধ ও বাংলাদেশের স্বাধীনতায় বিশ্বাসী সবার দায়িত্ব ও কর্তব্য। পরিচালক মাসুদ পথিককে শ্রদ্ধা নিবেদন করছি এমন একটি সিনেমা সবার মাঝে এতো সুন্দরভাবে ফুটিয়ে তোলার জন্য। জয়তু কবিতা ও চিত্রকর্ম থেকে সিনেমা। চলুন সবাই মিলে সপরিবারে দেখি।’

‘মায়া’ সিনেমায় জ্যোতি, প্রাণ ও মুমতাজ ছাড়াও অভিনয় করেছেন দেবাশিষ কায়সার, নারগিস আকতার, নাজমা আকতার, ঝুনা চৌধুরী, সৈয়দ হাসান ইমাম, সাইফুল মজিদ, অপরূপ রাহী প্রমুখ। এ ছবিতে গান গেয়েছেন মমতাজ বেগম, ঐশী, কুনাল, বেলাল খান, ইমন চৌধুরী। গানগুলোর সুর-সংগীত করেছেন তানভীর তারেক, প্লাবন কোরেশী, ইমন চৌধুরী ও বেলাল খান।

এলএ/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]