‘কনসার্ট ফর বাংলাদেশ’ আজ

বিনোদন ডেস্ক
বিনোদন ডেস্ক বিনোদন ডেস্ক
প্রকাশিত: ০২:১৫ এএম, ১৮ ফেব্রুয়ারি ২০২০

মহান মুক্তিযুদ্ধের সময় বাঙালি পাশে দাঁড়িয়েছিলেন অনেক বিদেশি বন্ধু। সেই অসাধারণ একটি উদ্যোগের নাম ‘দ্য কনসার্ট ফর বাংলাদেশ’। ১৯৭১ সালের ১ আগস্ট যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের ঐতিহাসিক মেডিসন স্কয়ার গার্ডেনের সেই কনসার্টটির উদ্যোক্তা ছিলেন জর্জ হ্যারিসন এবং রবি শংকর।

জগৎ সেরা এই মানুষের সঙ্গে যোগ দিয়ে সেদিন মানবতার হাত বাড়িয়ে দিয়েছিলেন অনেক মহাতারকা। রচিত হয়েছিল এক অনন্য ইতিহাস। সেই উদ্যোগ নিয়ে ফ্রেন্ডস অব ফ্রিডমের ব্যানারে একটি প্রামাণ্যচিত্র নির্মাণ করছেন লেখক ও সাংবাদিক শামীম আল আমিন।

প্রামাণ্যচিত্র নির্মাণের কাজ অনেকটাই এগিয়েছে। এ নিয়ে বিস্তারিত তুলে ধরার জন্যে এবার ঢাকায় আয়োজন করা হয়েছে ‘একটি দেশের জন্য গান’ শীর্ষক একটি অনুষ্ঠানের। আজ মঙ্গলবার, বিকেল ৫টায় জাতীয় জাদুঘরের প্রধান মিলনায়তনে এটি আয়োজিত হবে।

jagonews24

অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন একাত্তরে পাকিস্তানের পক্ষ থেকে বাংলাদেশের হয়ে কাজ করা কূটনীতিক, সাবেক পররাষ্ট্রমন্ত্রী ও অর্থমন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি আবুল হাসান মাহমুদ আলী।

বিশেষ অতিথি থাকবেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির প্রধান সমন্বয়ক কবি কামাল চৌধুরী। আরও থাকবেন মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি মফিদুল হক, সাংবাদিক সৈয়দ ইশতিয়াক রেজা, লেখক ও রাজনৈতিক ভাষ্যকার সুভাষ সিংহ রায় এবং যুক্তরাষ্ট্র প্রবাসী চিকিৎসক ও সমাজকর্মী ডা. ফেরদৌস খন্দকার।

jagonews24

ফ্রেন্ডস অব ফ্রিডমের সমন্বয়ক শামীম আল আমিনের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেবেন সহ-আয়োজক প্রতিষ্ঠান বিজবন্ড আইটির ব্যবস্থাপনা পরিচালক মো. আব্দুল হামিদ।

আয়োজনটির উদ্যোক্তা শামীম আল আমিন জানিয়েছেন, এর মধ্য দিয়ে আমরা কী করছি সেটাই সবার সামনে তুলে ধরতে চাই। কনসার্ট ফর বাংলাদেশের উপর একটি সংক্ষিপ্ত তথ্যচিত্র ও প্রোমো দেখানো হবে। থাকবে সাংস্কৃতিক আয়োজনও।

অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করবেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী রথীন্দ্রনাথ রায়, শিল্পী বাবু সরকার, বাপ কা বেটার শুভাশীষ ভৌমিক ও ঋতুরাজ ভৌতিক এবং অপর্ণা আমিন। আবৃত্তি করবেন অভ্র ভট্টাচার্য।

শামীম আল আমিন জানিয়েছেন, বাংলা ও ইংরেজি দুই ভাষাতেই নির্মিত এই প্রামাণ্যচিত্রটির নির্মাণ কাজ শেষ করে ২০২১ সালে স্বাধীনতার ৫০ বছর পূর্তিতে প্রদর্শন করা হবে। সেই সাথে এ নিয়ে তিনি একটি বই লিখছেন যা প্রকাশিত হবে আগামী বছরের অমর একুশে বইমেলায়।

এমআরএম

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - jagofeature@gmail.com