শহীদুল ইসলাম খোকনের চতুর্থ মৃত্যুবার্ষিকী আজ

বিনোদন প্রতিবেদক
বিনোদন প্রতিবেদক বিনোদন প্রতিবেদক
প্রকাশিত: ১২:৩৮ পিএম, ০৪ এপ্রিল ২০২০

বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতির সাবেক সভাপতি ও গুণী চলচ্চিত্র নির্মাতা শহীদুল ইসলাম খোকনের চতুর্থ মৃত্যুবার্ষিকী আজ (৪ এপ্রিল)। দীর্ঘদিন মুখগহ্বরের মোটর নিউরন ডিজিসে (এএলএস) আক্রান্ত হয়ে ভুগছিলেন নির্মাতা খোকন। এরপর ২০১৬ সালের আজকের এই দিনে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

শহীদুল ইসলাম খোকনের চতুর্থ মৃত্যুবার্ষিকীতে তার পরিবার ছাড়াও তাকে স্মরণ করেছেন চলচ্চিত্র পরিচালক তার সহকর্মীরা ও শোভাকাঙ্খিরা। সোশ্যাল মিডিয়ায় গুণী এই এই নির্মাতাকে স্বরণ করে তার প্রতি শ্রদ্ধা জানিয়েছেন কেউ কেউ।

১০ বছর ধরে তিনি মাসুদ পারভেজের সহকারী হিসেবে কাজ করেছেন। এর পর শুরু করেন চলচ্চিত্র নির্মাণ। নিজেই নির্মাতা হিসেবে আত্মপ্রকাশ করে সবাইকে চমকে দিয়েছিলেন খোকন। উপহার দিয়েছেন অনেকে চলচ্চিত্র।

দুইবার জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত বরেণ্য নির্মাতা শহিদুল ইসলাম খোকনের উল্লেখযোগ্য চলচ্চিত্রগুলোর মধ্যে রয়েছে- ‘বজ্রমুষ্টি’ ‘ঘাতক’, ‘পালাবি কোথায়’, ‘লাল সবুজ’, ‘ম্যাডাম ফুলি’, ‘ভণ্ড’, ‘লড়াকু’, ‘বীরপুরুষ’, ‘বিপ্লব’, ‘অকর্মা’, উত্থান পতন’, ‘সতর্ক শয়তান’, ‘বিষদাঁত’, ‘টপ রংবাজ’।

উল্লেখ্য, ভাষা আন্দোলন নিয়ে নির্মিত ছবির তালিকায় জহির রায়হানের ‘জীবন থেকে নেয়া’র পর একমাত্র সংযোজন শহীদুল ইসলাম খোকনের ‘বাঙলা’। আহমদ ছফার ‘ওঙ্কার’ অবলম্বনে এটি নির্মাণ করেন তিনি।

এমএবি/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]