‘জোছনা’য় মন ভেজানোর চার বছর পর দোলার ‘জলভ্রম’

মাসুম আওয়াল
মাসুম আওয়াল মাসুম আওয়াল , স্টাফ রিপোর্টার
প্রকাশিত: ০৬:২০ পিএম, ১০ জুলাই ২০২০

হাজারো গানের ভিড়ে আপন শিল্পীসত্তা পৃথকভাবে তুলে ধরা খুব সহজ ব্যাপার নয়। অল্পকিছু গান প্রকাশের মাধ্যমেই সেই অসাধ্য সাধন করেছেন দোলা রহমান। ক্ল্যাসিক্যালের সঙ্গে আধুনিক ব্যান্ড ফিউশানের মাধ্যমে এক আলাদা কণ্ঠস্বর নিয়ে হাজির হয়েছেন তিনি।

বড় ভাই সুরকার ও সংগীত পরিচালক অদিত রহমানের সুরে ‘অদিতেরিয়ান্স প্রোজেক্ট’র অংশ হিসেবে ‌‘জোছনা’ শিরোনামের একটি গান গেয়ে ২০১৬ সালে দর্শকের মন কেড়েছিলেন তিনি। গানটি সেই সময় ব্যাপক সাড়া ফেলেছিলো।

নতুন খবর হলো- এই গান প্রকাশের চার বছর পর আবারও অদিতের সুর-সংগীতে ‘অদিতেরিয়ান্স প্রোজেক্ট’র নতুন গান নিয়ে হাজির হয়েছেন দোলা।

এই গানটির নাম ‘জলভ্রম’। গানটি লিখেছেন আবদার রহমান। গানটির র‌্যাপ অংশটি লিখেছেন ও গেয়েছেন তৌফিক আহমেদ। ফ্যাটম্যান ফিল্ম নামের একটি ইউটিউব চ্যানেলে প্রকাশ হয়েছে গানটি। গানের ভিডিওটি প্রস্তুত করা হয়েছে কোয়ারেন্টাইনের নিয়ম মেনে নিজ নিজ ঘরে বসেই।

নতুন গান নিয়ে দোলা রহমান জাগো নিউজকে বলেন, ‘প্রোজেক্ট অদিতেরিয়ান্স’ এমন একটি প্রোজেক্ট যেখানে অদিত রহমান ভিন্ন ধরনের মিউজিক ও গানের ব্লেন্ড করেন। আমাদের এই প্রোজেক্ট বেসিক্যালি ক্ল্যাসিক্যাল মিউজিকের উপর ফোকাস করা। আমরা চাই বাংলাদেশে ক্ল্যাসিক্যাল-বেজড এমন বেশ কিছু কাজ করতে।’

গানটির সুরকার ও সংগীত পরিচালক অদিত বলেন, ‘২০১৬ সালে প্রকাশ পেয়েছিল প্রোজেক্ট অদিতেরিয়ান্সের প্রথম গান ‘জোছনা’। দর্শক-শ্রোতারা বেশ ভালোবেসে গ্রহণ করেছিলেন গানটি। দীর্ঘ চার বছর পর প্রকাশ পেলো আমাদের নতুন গান ‘জলভ্রম’। সময়ের ভ্রান্তি কাটিয়ে বেঁচে থাকুক মনুষ্যত্ব। এই কামনায় আমাদের নতুন গান ‘জলভ্রম’।

দোলা জানান, তাদের আরও বেশ কিছু গান প্রকাশের অপেক্ষায় আছে। সবকিছু ঠিক থাকলে মাসখানেক পর প্রকাশ হবে আরও দুইটি নতুন গান।

এর আগে শাকিব খান অভিনীত ‘রাজত্ব’ সিনেমার জন্য দোলা গেয়েছেন ‘তুমি ছাড়া’ শিরোনামের একটি গান। ভারতীয় কণ্ঠশিল্পী পাপনের সঙ্গে গেয়েছেন ‘মন দরিয়া’। ‘ক্লোজআপ কাছে আসার গল্প’ প্রতিযোগিতার থিম সংও গেয়েছিলেন দোলা। আগের প্রত্যেকটা গানেই ভালো সাড়া পেয়েছেন তিনি।

উল্লেখ্য, খুব ছোটবেলা থেকেই গান শিখতেন দোলা রহমান। তার বাবা অ্যাডভোকেট সাইদুর রহমান মানিক ছিলেন ঢাকা বারের সভাপতি। এছাড়া একজন প্রযোজকও ছিলেন তিনি। মা আকলিমা জাহির রিতা ছিলেন যুগ্ম-সচিব। তারা দুজনই ভীষণ গান ভালোবাসতেন। বড়ভাই অদিত রহমান এই সময়ের নামি সংগীত পরিচালক। বড় ভাইয়ের অনুপ্রেরণায়ই দোলার সংগীতভুবনে এগিয়ে চলা।

দোলা রহমানের নেশা ও প্যাশন গান গাওয়া। নিজের শিল্পী পরিচয়ের বাইরেও তার আরও একটি পরিচয় আছে। সেটি হলো তিন একজন ব্যারিস্টার। তবে সময় বের করে নিয়মিত সংগীতের সঙ্গে বসবাস করছেন এই মানুষটি।

এমএবি/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]