নিউইয়র্কে প্রদর্শিত হলো ‘হালদা’ সিনেমা ও ‘ক্রাই ফর জাস্টিস’

তোফাজ্জল লিটন
তোফাজ্জল লিটন তোফাজ্জল লিটন , যুক্তরাষ্ট্র প্রতিনিধি
প্রকাশিত: ১১:৩৮ এএম, ০৬ ডিসেম্বর ২০২১

নিউইয়র্কে প্রদর্শিত হলো হালদা ও ক্রাই ফর জাস্টিস। শাহরিয়ার কবির এবং বাশিরুল হকের পরিচালনায় নির্মিত ডকুমেন্টারি ‘ক্রাই ফর জাস্টিস’ অন্যটি তৌকির আহমেদের পরিচালনায় ‘হালদা’।

শনিবার (৪ ডিসেম্বর) সন্ধ্যায় ছুটির দিনে এমন আয়োজনে যুক্ত হতে এসেছিলেন নিউইয়র্ক প্রবাসী শিল্প-সাহিত্য-সংস্কৃতিপ্রেমীরা।

সাপ্তাহিক বাঙালি পত্রিকার সম্পাদক, কৌশিক আহমেদ অনুষ্ঠানের শুরুতে, দুটি চলচ্চিত্র প্রদর্শনের প্রেক্ষাপট তুলে ধরেন। এসময় বক্তব্য দেন পরিচালক তৌকির আহমেদ ও বাশিরুল হক।

jagonews24

তৌকির আহমেদ বলেন, আমরা এখানে থিয়েটার ও চলচ্চিত্র নিয়ে কাজ করবো। সিনেমাটি দেখার মাধ্যমে আমরা এর সূচনা করলাম।

ক্রাই ফর জাস্টিসের একজন পরিচালক বাশিরুল হক বলেন, মহান মুক্তিযুদ্ধের ৫০ বছরে এমন আয়োজন। পরবর্তী প্রজন্মের কাছে দেশের ইতিহাসকে তুলে ধরার জন্য, এই প্রামাণ্যচিত্র সবসময়ই প্রাসঙ্গিক।

নদী পাড়ের মানুষের জীবন সংগ্রামের গল্প ‘হালদা’। তৌকির আহমেদের পরিচালনায় ২০১৭ সালে মুক্তি পায় সিনেমাটি। আজাদ বুলবুলের কাহিনিতে নির্মিত হালদা, এরই মধ্যে কয়েকটি ক্যাটাগরিতে জাতীয় চলচ্চিত্র পুরস্কারসহ, পেয়েছে অনেক স্বীকৃতি।

ক্রাই ফর জাস্টিস বাংলাদেশের মুক্তিযুদ্ধের ইতিহাস এবং যুদ্ধাপরাধীদের বিচারের দাবি নিয়ে নির্মিত ৮২ মিনিটের একটি ডকুমেন্টারি। শাহরিয়ার কবির ও বাশিরুল হক এটি নির্মাণ করেছিলেন, ২০০১ সালে। যুদ্ধাপরাধীদের বিচারের দাবিতে বাংলাদেশ তখন ছিলো উত্তাল।

এমআরএম/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]