‘বীর’ সিনেমার গানে জাতীয় চলচ্চিত্র পুরস্কার, বিব্রত প্রযোজক ইকবাল

বিনোদন প্রতিবেদক
বিনোদন প্রতিবেদক বিনোদন প্রতিবেদক
প্রকাশিত: ০২:২০ পিএম, ১৯ ফেব্রুয়ারি ২০২২

শাকিব খান অভিনীত ‘বীর’ সিনেমাটি মুক্তি পায় ২০২০ সালে। বেশ ইউনিক গল্প ও অভিনয়শৈলী দিয়ে ছবিটি দর্শকের মনে দাগ কেটেছিলো। আশা করা হচ্ছিলো ছবিটি দিয়ে আবারও সেরা অভিনেতা হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার ঘরে তুলবেন সুপারস্টার শাকিব।

সেইসঙ্গে সেরা নির্মাতা বা সংলাপ রচয়িতার স্বীকৃতি পেতে পারেন কাজী হায়াত। তেমনটা হয়নি অবশ্য। তবে ছবিটি জাতীয় পুরস্কারের তালিকায় আছে গানের সৌজন্যে। এ ছবিতে ‘ভালোবাসার মানুষ তুমি’ শিরোনামে গানে কণ্ঠ দিয়ে সেরা নারী কণ্ঠশিল্পী হিসেবে প্রথমবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেতে যাচ্ছেন জনপ্রিয় গায়িকা কোনাল।

তার নাম তথ্যমন্ত্রণালয়ের প্রজ্ঞাপনে দেখা গেছে। এরপর থেকেই শুরু হয় বিতর্ক। বেশ কিছু গণমাধ্যম ও সোশ্যাল মিডিয়ায় এই গানের জন্য কোনালের পুরস্কার পাওয়ার বিষয়টিকে সমালোচনা দৃষ্টিতে দেখা হয়েছে।

সেখানে দাবি করা হচ্ছে, একটি পুরনো জনপ্রিয় গানের লাইন অনুমতি ছাড়াই ব্রিজলাইন হিসেবে ব্যবহার করা হয়েছে এই গানে। যা কপিরাইট আইনের লঙ্ঘন। এমন গানকে রাষ্ট্রীয়ভাবে স্বীকৃতি দিয়ে কপিরাইট আইনকে খাটো করা হয়েছে। সেইসঙ্গে অন্যের গান অনুমতি ছাড়া ব্যবহারেও উৎসাহিত করা হয়েছে।

এই সমালোচনা ও বিতর্কে বিব্রত ছবিটির প্রযোজক মোহাম্মদ ইকবাল। শাকিব খানের সঙ্গে যৌথভাবে ছবিটি প্রযোজনা করেছেন তিনি। গান বিতর্কে গণমাধ্যমে এ প্রসঙ্গে মুখ খুলেছেন। তিনি বলেন, ‘আমি মৌখিকভাবে কথা বলেছি গানটি নিয়ে। অনুপমের সাথে লিখিত কোনো ডুকুমেন্ট নাই। অন্য একটি সিনেমা থেকে দুটি জনপ্রিয় লাইন এ গানে ইউজ করা হয়েছে। এ গান কেমন করে পুরস্কার পেল বুঝলাম না। আমি দেখে আসছি যারা মৌলিক গান গেয়ে থাকে তারাই এই পুরস্কার পায়। আমাদের গানটি সেরা শিল্পী ক্যাটাগরিতে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পাওয়ার পর থেকেই আমি বির্তকের মুখে রয়েছি। অনেক গণমাধ্যমকর্মী আমাকে কল দিয়ে জানতে চাইছেন এ বিষয়ে। আমি আসলে কিছুই বলতে পারছি না।’

‘অবুঝ হৃদয়’ ছবির ‘তুমি আমার জীবন আমি তোমার জীবন’ গানের ব্রিজলাইনটুকু নিয়ে আমাদের ‘বীর’ সিনেমার জন্য নতুন করে গানটি তৈরি করা হয়েছে। গানটি লিখেছেন কবির বকুল। ভারতের সংগীত পরিচালক আকাশ সেনের সংগীতায়োজনে গানটিতে কণ্ঠ দেন ইমরান ও কোনাল। ছবি মুক্তির পরই এই গান নিয়ে সমালোচনার সৃষ্টি হয়। এবার এ গানের জন্যই জাতীয় চলচ্চিত্র পুরস্কার পাওয়ায় কোনালকে নিয়ে চলছে বিতর্ক। শিল্পী এ বিষয়ে এখনো কোথাও কোনো মন্তব্য করেননি।

তথ্য মন্ত্রণালয়ের জারি করা প্রজ্ঞাপনে গানটির নাম ‘ভালোবাসার মানুষ তুমি’ লেখা হয়েছে। তবে শাকিব খানের এসকে ফিল্মসের ইউটিউব চ্যানেলে গানটি ‘তুমি আমার জীবন’ নামেই প্রকাশ হয়েছে। এ নিয়ে ‘বীর’ সিনেমার প্রযোজক ইকবাল বলেন, ‘এটি আসলে হতাশাজনক। গানটি করাই হয়েছে ‘তুমি আমার জীবন’ গানটিকে সামনে রেখে। আমাদের পুরনো দিনের সিনেমার প্রতি শ্রদ্ধা জানিয়ে একটি ট্রিবিউট ছিল গানটি, বলা যেতে পারে। সেখানে এর নাম বদলে জাতীয় চলচ্চিত্র পুরস্কারে জমা দেয়া ও পুরস্কার পাওয়ার বিষয়টি সম্পর্কে আমি অবগত নই। আমার দৃষ্টিতে অন্যায় হয়েছে।

তবে আমি এর কোনো দায় নিতে চাই না। আপনারা জুরি বোর্ডকে জিজ্ঞেস করুন তারা কি করে এই সিনেমায় পুরস্কার দিয়েছে। যারা আমাকে ঘিরে বিতর্ক তৈরি করতে চাইছেন বা সমালোচনা করছেন তাদের আমি স্পষ্ট করে বিষয়টি বলে দিতে চাই। সৃষ্টিশীলতা নিয়ে আমি কোনো কূট কৌশলে যেতে রাজি নই। সিনেমা করি ভালোবাসার জায়গা থেকে। স্বীকৃতির যোগ্য হলে আপনা থেকেই আসবে।’

ইকবাল আরও বলেন, ‘আমার খুব লজ্জা লাগছে এজন্য যে অনেকে বলছে আমি না কি এই গানটি নিয়ে তদবির করছি। আমি বলতে চাই এই গানটি নিয়ে আমি কোনো তদবির করি নাই। জুরি বোর্ড ও তথ্য মন্ত্রলয়ে কথা বলে দেখতে পারেন। যে সাংবাদিক ভাইয়েরা আমাকে এই বিষয়টি নিয়ে প্রশ্ন করেছেন তাদের আমি বলে দিতে চাই আমি কখনও অন্যায়কে প্রশ্রয় দেই না। আমি অন্যায়কে দেখতে পারি না। আমি সবসময় ইন্ড্রাষ্টিতে চলছি মাথা উঁচু করে।’

এলএ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।