আবারও ‘মাংকি ট্রায়াল’ নাটক মঞ্চে আনছে বাতিঘর

বিনোদন প্রতিবেদক
বিনোদন প্রতিবেদক বিনোদন প্রতিবেদক
প্রকাশিত: ০২:১৭ পিএম, ১৩ এপ্রিল ২০২২

নাট্যদল ‘বাতিঘর’ -এর ১৫তম প্রযোজনা ‘মাংকি ট্রায়াল’। ইতোমধ্যেই দর্শক মহলে বেশ সাড়া ফেলেছে এটি। হয়ে গেছে দুটি প্রদর্শনীও। জেরম লরেন্সন ও রবার্ট এডউইন লি-এর মূল গল্প অবলম্বনে এ নাটকের মঞ্চরূপ ও নির্দেশনা দিয়েছেন মুক্তনীল।

‘মাংকি ট্রায়াল’ -এর তৃতীয় প্রদর্শনী আগামী শুক্রবার (১৫ এপ্রিল) সন্ধ্যা সাড়ে ৭টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল থিয়েটার হলে মঞ্চস্থ হবে।

১৯২৫ সালে আমেরিকার হিলসবোরো শহরের পাবলিক স্কুল শিক্ষক বার্ট্রাম কেইটসের উপর বাটলার আইন লঙ্ঘন করার দায়ে মামলা হয়। বাটলার আইন এমন এক রাষ্ট্রীয় আইন যা পাবলিক স্কুলের শিক্ষকদের স্কুলের ক্লাসে সৃষ্টিবাদের পরিবর্তে বিবর্তনবাদ শেখানো নিষিদ্ধ করে।

লেখক, সাংবাদিক ও সমালোচক ই. কে. হর্নবেকের রিপোর্টিং এর মাধ্যমে এই মামলাটি মিডিয়াতে তীব্রভাবে আলোচিত হয় ও পুরো দেশের মনোযোগ আকর্ষণ করে।

রাষ্ট্রপক্ষের আইনজীবী হিসেবে ম্যাথিউ হ্যারিসন ব্রাডি এবং আসামীপক্ষের আইনজীবী হিসেবে হেনরি ড্রামন্ড আসেন মামলাটি লড়তে। বিবিধ ঘটনার উত্থান-পতনের মধ্য দিয়ে মামলাটি এক যুগান্তকারী সিদ্ধান্তে পৌঁছায়, যা আদতে আমেরিকার ইতিহাসে এক নতুন অধ্যায়ের সুচনা করে।

গল্পটি ১৯২৫ সালে আমেরিকার বহুল আলোচিত মামলা “স্কোপস মাংকি ট্রায়াল”-এর সত্য ঘটনার অবলম্বনে নির্মিত।

এমআই/এলএ/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]