বইমেলায় থাকছেন তারকারাও


প্রকাশিত: ১০:৫০ এএম, ০২ ফেব্রুয়ারি ২০১৬

অমর একুশে বইমেলাতে প্রায় প্রতি বছরই দেখা যায় তারকাদের বইয়ের সমাহার। বিশেষ করে গেল বছরটা বইমেলায় ছিলো তারকাদের সরব উপস্থিতি। অভিজ্ঞ আবুল হায়াত থেকে শুরু করে হালের ক্রেজ বিদ্যা সিনহা মিমও হাজির হয়েছিলেন বই নিয়ে।

তবে এবছর খুব বেশি তারকাদের উপস্থিতি নেই। তবুও শোবিজের সঙ্গে জড়িত বেশ ক’জন পরিচিত মুখ এবারের মেলায় আসছেন। তাদের মধ্যে নাট্যব্যক্তিত্ব আবুল হায়াত, ড. ইনামুল হক, কণ্ঠশিল্পী ফকির আলমগীর, কনকচাঁপা, সাজিয়া সুলতানা পুতুল, নাট্যকার শফিকুর রহমান শান্তনুসহ আরও অনেকের নাম উল্লেখযোগ্য।

খোঁজ নিয়ে জানা গেছে, ডেইলি স্টারের প্রকাশনা সংস্থা থেকে প্রকাশ হয়েছে বিশিষ্ট অভিনেতা আবুল হায়াতের ‘নির্বাচিত গল্প সংকলন’। বরাবরের মতো আবুল হায়াতের এই বইটির প্রচ্ছদ করেছেন তার সুযোগ্য কন্যা বিপাশা হায়াত। বইটিতে ১২টি গল্প স্থান পেয়েছে। গল্পগুলো হলো- ‘জলডুবা’, ‘দেয়াল’, ‘অন্যকিছু’, ‘অচেনা’, ‘তারা’ প্রভৃতি।

প্রতিবছর একুশে বইমেলায় বই প্রকাশ করে থাকে গুণী নাট্যব্যক্তিত্ব ড. ইনামুল হক। এই বছর মেলায় তিনটি নাটকের বই প্রকাশ করতে যাচ্ছেন তিনি। বইগুলো হলো- নাট্যকার হ্যারোল্ড পিন্টারের দুটি নাটকের অনুবাদ নিয়ে একটি বই ‘হ্যারোল্ড পিন্টার’, ‘ছয় মুক্তি যুদ্ধের নাটক’ ও একটি ‘বাচ্চাদের নাটিকা’। প্রথম দুটি বই প্রকাশ করবে রিদম প্রকাশনী। ছোটদের বইটি প্রকাশ করবে মেলা প্রকাশনী। বইমেলার দ্বিতীয় সপ্তাহ থেকেই মেলায় পাওয়া যাবে বইগুলো।

Johny
কণ্ঠশিল্পী কনকচাঁপা প্রকাশ করতে যাচ্ছেন একটি কবিতার বই। কনকচাঁপা জানান, এখনও বইটির নাম ও প্রকাশনী ঠিক হয়নি। তবে ভালোবাসা দিবসের আগেই সব নিশ্চিত হবে।

বইমেলায় থাকছেন বিশিষ্ট গণসংগীতশিল্পী ফকির আলমগীরের ৮টি বই। এর মধ্যে, ‘মুক্তিযুদ্ধে বিদেশি বন্ধুরা’, ‘নির্বাচিত নিবন্ধ’, ‘মুক্তিযুদ্ধের স্মৃতি ও বিজয়ের গান’, ‘আবহমান কালের লোক সংগীত’ এই বইগুলো আনছে অনন্যা প্রকাশনী। ‘স্মরণ’ নামের একটি বই প্রকাশ করছে দুরন্ত প্রকাশনী, ‘স্মৃতির আয়নায়’ বইটি আনছে আকাশ, ‘দেশদেশান্তর’ ও ‘স্মৃতি আলাপনে মুক্তিযুদ্ধ’ বই দুটি আনছে জিনিয়াস পাবলিকেশন্স।

Rabbani
বইমেলায় কান চলচ্চিত্র উৎসবের ডায়রি নিয়ে আসছেন জনপ্রিয় বিনোদন সাংবাদিক ও গীতিকার জনি হক। আদর্শ প্রকাশনী থেকে প্রকাশ হওয়া তার বইটির নাম ‌‘কান কথা’। পাশাপাশি আরেক বিনোদন সাংবাদিক ও নাট্যকার গোলাম রাব্বানী আনছেন কবিতার বই ‌‘দীর্ঘশ্বাসে দাঁড়ি’। এটি মেলাতে পাওয়া যাবে পাললিক সৌরভের ১২৫ নাম্বার স্টলে।

এবার একুশে বইমেলা উপলক্ষ্যে নাট্যকার শফিকুর রহমান শান্তনু লিখেছেন একটি উপন্যাস ‘খামসূত্র’। এ সম্পর্কে লেখক বলেন, ‘মূলত এটি একটি রোমান্টিক থ্রিলার। একদিক থেকে দেখলে এটা একজন নায়িকার গল্প। আরেকদিক থেকে দেখলে এটা এক বেশ্যার দালালের জীবনের সব থেকে বড় টার্নিং পয়েন্ট।’ এটি বাজারে আসবে সময় প্রকাশনী থেকে।

Shantonu

এবারের বইমেলায় লেখক হিসেবে আত্মপ্রকাশ হচ্ছে কণ্ঠশিল্পী পুতুলের। তিনি আসছেন কবিতার বই নিয়ে। ‘পুতুল কাব্য উপক্রমণিকা’ নামের এই বইটিতে ১২০টির মতো কবিতা পাবেন পাঠকেরা। এর প্রকাশনী এখনো ঠিক হয়নি।

এলএ

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - [email protected]