শিল্পকলা একাডেমির প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

বিনোদন প্রতিবেদক
বিনোদন প্রতিবেদক বিনোদন প্রতিবেদক
প্রকাশিত: ০৮:০৩ পিএম, ১৯ ফেব্রুয়ারি ২০২৩

আজ (১৯ ফেব্রুয়ারি) দিনব্যাপী বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে জমজমাট আয়োজনে পালিত হলো বাংলাদেশ শিল্পকলা একাডেমির ৪৯তম প্রতিষ্ঠাবার্ষিকী। এ উপলক্ষে অনুষ্ঠান শুরু হয় সকাল ১০টায় একাডেমির নন্দনমঞ্চে জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে।

বাংলাদেশ শিল্পকলা একাডেমির সব শিল্পী, কর্মকর্তা ও কর্মচারীরা এ সময় উপস্থিত ছিলেন। সংক্ষিপ্ত বক্তব্যে বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী একাডেমির কার্যক্রম ও কর্মপরিকল্পনা নিয়ে কথা বলেন। এরপরে ৪৯ বছরের শিল্পকলা একাডেমির বিভিন্ন বিভাগের কার্যক্রমের উপর ১০ দিনব্যাপী চলা প্রদর্শনীর আনুষ্ঠানিক উদ্বোধন করেন মহাপরিচালক।

jagonews24

আরও পড়ুন: শিল্পকলা একাডেমির ৪৯তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ

জাতীয় চিত্রশালা মিলনায়তনে চলা এ প্রদর্শনী চলবে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত। জাতীয় নাট্যশালা মিলনায়তনে সকালের সাংস্কৃতিক অনুষ্ঠান শুরু হয় সকাল ১১টা থেকে। পরে একাডেমির শিল্পী, কর্মকর্তা ও কর্মচারীদের অংশগ্রহণে বিভিন্ন সাংস্কৃতিক পরিবেশনা অনুষ্ঠিত হয়। শিশুদের বিভিন্ন পরিবেশনা ও অ্যাক্রোবেটিক প্রদর্শনী মুগ্ধ করে দর্শকদের।

বিকেলের আয়োজনে বর্ণাঢ্য র‌্যালি ও শোভাযাত্রা বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার গেট দিয়ে প্রদক্ষিণ করে জাতীয় চিত্রশালার গেট দিয়ে একাডেমি চত্ত্বর প্রদক্ষিণ করে নন্দনমঞ্চে শেষ হয়। বর্ণাঢ্য আনন্দ র‌্যালি ও শোভা যাত্রায় অংশ নেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ, সচিব আবুল মনসুর এবং শিল্পকলা একাডেমির মহাপরিচালক ও একাডেমির শিল্পী, কর্মকর্তা ও কর্মচারী।

jagonews24

আরও পড়ুন: সব উপজেলায় হচ্ছে শিল্পকলা একাডেমি : সংস্কৃতিমন্ত্রী

বিকেলে জাতীয় সংগীত পরিবেশনার মাধ্যমে শুরু হয় সাংস্কৃতিক অনুষ্ঠান। একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন শিল্পকলা একাডেমির সচিব সালাহউদ্দিন আহাম্মদ। প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় মাননীয় প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি , বিশেষ অতিথি হিসেবে ছিলেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় সচিব মো. আবুল মনসুর।

https://cdn.jagonews24.com/media/imgAllNew/BG/2019November/shalpaka-4-20230219200255.jpg

আরও পড়ুন: সিনেপ্লেক্স ও দুটি করে সিনেমা বানাবে শিল্পকলা একাডেমি

একক সংগীত, পালাগান, সমবেত সংগীত, শাস্ত্রীয় নৃত্য, যাত্রাসহ নানান পরিবেশনা চলে। উল্লেখ্য, যে শিল্পকলা একাডেমির বিভিন্ন বিভাগের ৪৯ বছরের কার্যক্রমের নান্দনিক প্রদর্শনী চলবে ২৮ ফেব্রুয়ারি ২০২৩ পর্যন্ত। জাতীয় চিত্রশালা মিলনায়তনে ১০ দিনব্যাপী এ প্রদর্শনী সবার জন্য উন্মুক্ত থাকবে সকাল ১১টা থেকে রাত ৮টা পর্যন্ত।

এমএমএফ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।