৬৮ বছরে মামুনুর রশীদের ১৭তম জন্মদিন আজ!


প্রকাশিত: ০৮:২০ এএম, ২৯ ফেব্রুয়ারি ২০১৬

জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত অভিনেতা, নাট্যকার ও নির্দেশক মামুনুর রশীদের জন্মদিন আজ। এবারে তিনি ৬৮ বছরে পা দিলেন। তবে মজার ব্যাপার হলো দীর্ঘ এই জীবনে নিজের জন্মদিন উদযাপন করার সুযোগ পেয়েছেন মাত্র ১৭ বার! কারণ এই অভিনেতার জন্মদিন ২৯ ফেব্রুয়ারি। প্রতি চার বছর পরপর তার জীবনে এই দিনটি আসে।

মামুনুর রশীদের জন্মদিন উপলক্ষে ‘মামুনুর রশীদ জন্মজয়ন্তী পরিষদ’ আজ সন্ধ্যায় জাতীয় জাদুঘরে ‘সাম্য ও শিল্পের কারিগর’ শিরোনাম বিষয়ক এক বিশেষ অনুষ্ঠানের আয়োজন করেছে। এতে আলোচনার পাশাপাশি থাকবে আবৃত্তি ও গান।

তবে আজ সকাল থেকেই তিনটি টিভি অনুষ্ঠানে ব্যস্ত থাকবেন মামুনুর রশীদ। সকালে ৭১ টিভি ও বৈশাখী টিভিতে অনুষ্ঠানে অংশগ্রহণ শেষে দুপুর ১২টা ৩০ মিনিটে বনানীর ‘ক্রিম অ্যান্ড ফাজ’ রেস্টেুরেন্টে চ্যানেল আইয়ের ‘তারকা কথন’ অনুষ্ঠানে অংশগ্রহণ করবেন।

অনন্যা রুমার প্রযোজনায় এর আগেরবারের মতো এবারো দিলরুবা সাথীর উপস্থাপনায় মামুনুর রশীদ তার ব্যক্তি জীবন ও কর্ম জীবন নিয়ে কথা বলবেন। সেইসঙ্গে ভক্ত ও অনুরাগীরাও ফোনে কথা বলবেন।

মামুনুর রশীদ বলেন, ‘আমার জন্মদিন এলে সবাই এতো ভালোবাসা নিয়ে, আন্তরিকতা নিয়ে দিনটি বিশেষায়িত করে তুলে যে মনের ভেতর সত্যিই অন্যরকম এক শান্তি কাজ করে। জীবনের ৬৮ বছর পার করলেও জন্মদিনটাকে পেয়েছি মাত্র ১৭ বার! সেদিক থেকে আমি কিশোরই এখনো। বেশ ভালোই লাগে। সবাই দোয়া করবেন যাতে সুস্থ থাকি, ভালো থাকি।’

টাঙ্গাইলের কালিহাতির সন্তান মামুনুর রশীদের বাবা হারুনুর রশীদ খান ও মা রোকেয়া খানম। পাঁচ ভাই চার বোনের মধ্যে তিনিই সবার বড়। তার এক মেয়ে কঁচি ও এক ছেলে পল্লব। মামুনুর রশীদ অভিনীত প্রথম টিভি নাটক মুনীর চৌধুরী রচিত ও আবদুল্লাহ আল মামুন প্রযোজিত ‘কবর’। তারপর অসংখ্য নাটকে তাকে দেখা গেছে অভিনয় ও পরিচালনায়। তার নির্দেশিত সর্বশেষ ধারাবাহিক নাটক ‘আলতুর সাইকেল’।

মঞ্চে মামুনুর রশীদ প্রথম নিদের্শনা দেন ‘মহাবিপ্লব’ (১৯৬৫) নাটকটি। এরপর থেকে আজ পর্যন্ত বিশটিরও অধিক মঞ্চ নাটক নির্দেশনা দিয়েছেন।

অভিনয় করেছেন চলচ্চিত্রেও। ‘মনপুরা’ চলচ্চিত্রে অভিনয় করে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান। সম্প্রতি গৌতম ঘোষ পরিচালিত ‘শঙ্খচিল’ চলচ্চিত্রে স্কুলের হেডমাস্টার চরিত্রে অভিনয় করেছেন মামুনুর রশীদ।

এলএ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।