ভালোবাসায় সিক্ত হলেন নাট্যজন মামুনুর রশীদ


প্রকাশিত: ০৬:১৩ এএম, ০১ মার্চ ২০১৬
ছবি : মাহবুব আলম

জন্মদিনের শুভেচ্ছা আর ভালোবাসায় সিক্ত হলেন দেশের পুরোধা নাট্যব্যক্তিত্ব মামুনুর রশীদ। গতকাল সোমবার, ২৯ ফেব্রুয়ারি ছিলো এই নাট্যজনের ৬৮ বছরে পা রাখার দিন। তবে দিনটি ২৯ ফেব্রুয়ারি হওয়ায় ইংরেজি লিপিয়ারের হিসাব মতে দীর্ঘ জীবনে মাত্র ১৭ বার সুযোগ পেয়েছেন তিনি জন্মদিন উদযাপনের।

সেই হিসেবে কাল ছিলো মামুনুর রশীদের ১৭তম জন্মদিন। দিনটিকে স্মরণীয় করে রাখতে বর্ণিল এক আয়োজন করেছিল মামুনুর রশীদের জন্মদিন উদযাপন কমিটি। এই কমিটির আহ্বায়ক ছিলেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব কামাল লোহানী ও সদস্য সচিব ছিলেন আক্তারুজ্জামান।

এ কমিটির উদ্যোগে সোমবার সন্ধ্যায় রাজধানীর জাতীয় জাদুঘরে ‘সাম্য ও শিল্পের কারিগর মামুনুর রশীদ জন্মজয়ন্তী’ শিরোনামের বিশেষ অনুষ্ঠান হয়। এখানে হাজির হয়েছিলেন দেশের বরেণ্য সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও নাট্যপ্রেমীরা। দেশের গুণী সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও প্রিয় মানুষদের কাছ থেকে পাওয়া ফুলে ফুলে সিক্ত হয়েছেন মামুনুর রশীদ।

অনুষ্ঠানের শুরুতে মামুনুর রশীদের জন্মদিনে নাসির উদ্দীন ইউসুফ রচিত প্রশংসা বচন পাঠ করেন অভিনয়শিল্পী আফরোজা বানু। পাঠ শেষে সেটি তুলে দেওয়া হয় তার হাতে। এরপর আয়োজক পরিষদের পক্ষ থেকে জন্মদিনের ফুলেল শুভেচ্ছা নিবেদন করেন অতিথিরা। গুণী এই অভিনেতার হাতে তুলে দেওয়া হয় শিল্পী শামসুদ্দোহার আঁকা একটি প্রতিকৃতি। এসময় মামুনুর রশীদ ও তার সহধর্মিণীকে পরিয়ে দেওয়া হয় ভাষা আন্দোলনের আবহযুক্ত চাদর।

Mamunur

জন্মদিনে ভালোবাসায় আপ্লুত মামুনুর রশীদ বলেন, ‘প্রতি চার বছর পর পর জন্মদিন আসে আমার জীবনে। চার বছর জন্মদিনের আনন্দ না পাওয়ার যে আক্ষেপ সেটি অনন্য হয়ে আসে যখন জন্মদিন পাই। আপনাদের এত ভালোবাসার যোগ্য আমি কি না, জানিনা। দোয়া করবেন সবসময় যেন আপনাদের এই ভালোবাসা ও বিশ্বাসের মর্যাদা দিয়ে যেতে পারি।’

তিনি কৌতুক করে বলেন, ‘খুব মজা পাই যখন দেখি বৃদ্ধদের তালিকায় চলে গেলেও জন্মদিনে আমি এখনো তরুণ। বয়স আমার ৬৮, কিন্তু জন্মদিন উদযাপিত হচ্ছে মাত্র ১৭তম।’

অনুষ্ঠানে মামুনুর রশীদের দর্শকনন্দিত নাটক রাঢ়াঙ থেকে সুর নিয়ে পরিবেশন করেন গান ও সাঁওতালি। তারই আরেক নাটক সংক্রান্তি থেকেও পরিবেশিত হয় গান। নাট্যজনকে সাংগঠনিকভাবে ফুলেল শুভেচ্ছা জানায় সম্মিলিত সাংস্কৃতিক জোট, গণসঙ্গীত সমন্বয় পরিষদ, ঋষিজ শিল্পীগোষ্ঠী, শূন্যন রেপার্টরি থিয়েটার, বেঙ্গল থিয়েটারসহ নানা সংগঠন।

এলএ/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।