সালতামামি ২০২৩

সিনেমার যেসব গানে মেতেছিলেন শ্রোতারা

মিজানুর রহমান মিথুন
মিজানুর রহমান মিথুন মিজানুর রহমান মিথুন , লেখক ও সাংবাদিক
প্রকাশিত: ০৫:৩২ পিএম, ২০ ডিসেম্বর ২০২৩

উপমহাদেশের চলচ্চিত্রের ইতিহাস বিশ্লেষণ করলে দেখা যাবে সিনেমা সুপার হিট হয় গানের কল্যাণে। তাই নির্মাতাদের দৃষ্টি থাকে গানের দিকে। শীর্ষ নায়ক-নায়িকাদের পাশাপাশি তারা খুঁজতে থাকেন সেরা শিল্পী, সুরকার, সংগীত পরিচালক ও গীতিকারকে। যে সিনেমার গান শ্রোতাপ্রিয়তা লাভ করে, সেই সিনেমাই দর্শকপ্রিয়তা পায়-এটি যেন একটি রীতি হয়ে দাঁড়িয়েছে।

ঢাকাই সিনেমার ক্ষেত্রেও বিষয়টি লক্ষ্য করা গেছে। এদেশের যেসব সিনেমা কালজয়ী হয়েছে এবং সুপার-ডুপার হিট হয়েছে- একটু লক্ষ্য করলেই দেখা যাবে, সেসব সিনেমার কোনো না কোনো গান ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে।

আরও পড়ুন: দর্শকপ্রিয়তায় দুই বাংলায় এগিয়ে ‘সুরমা সুরমা’ 

ঢাকাই চলচ্চিত্র তার সুদিন হারিয়েছে এক দশকের বেশি হয়েছে। তবে সাম্প্রতিক কয়েক বছর ধরে আবারও জৌলুশ ফিরে পেতে শুরু করেছে ঢাকাই সিনেমা। সঙ্গে অবশ্যই রয়েছে- এর গান।

চলতি বছরও দেখা গেছে সিনেমার জনপ্রিয়তার পেছেন টনিক হিসেবে কাজ করেছে এর গান। এ বছর মুক্তিপ্রাপ্ত কয়েকটি সিনেমা দর্শক ও চলচ্চিত্র বোদ্ধাদের আলোচনার শীর্ষে ছিল। সঙ্গে ছিল এর গান। এবার জেনে নেওয়া যাক ২০২৩ সালে মুক্তিপ্রাপ্ত যেসব সিনেমার গান শ্রোতাদের মাতোয়ারা করেছিল।

‘সুরমা সুরমা’: ‘লিডার আমিই বাংলাদেশ’ সিনেমার গান এটি। সিনেমাটি নির্মাণ করেছেন তপু খান। এটি চলতি বছরের ২২ এপ্রিল অর্থাৎ ঈদুল ফিতরে মুক্তি পায়। ঢাকাই সিনেমার শীর্ষ নায়ক শাকিব খানের এ সিনেমায় সংযোজিত ‘সুরমা সুরমা’ গানটি দেশ-বিদেশে আলোচিত হয়। গানটি লিখেছেন গীতিকবি জাহিদ আকবর। এ গানে কণ্ঠ দিয়েছেন ইমরান মাহমুদুল ও কোনাল। এর সুর ও সংগীত পরিচালক নাভেদ পারভেজ। গানটি সোশ্যাল মিডিয়াতে ভাইরাল হয়।

আরও পড়ুন: দেশের বাইরে শাকিবের ‘প্রিয়তমা’র বাজিমাত 

‘ও প্রিয়তমা’: চলতি বছরের সবচেয়ে আলোচিত সিনেমার গান হচ্ছে ‘ও প্রিয়তমা’। এ গানটি প্রকাশ্যের আসার পরপরই আশি-নব্বই দশকের আবহ তৈরি হয়েছে দেশজুড়ে। অনেক বছর পর দেশের সর্বত্র সিনেমার এ গানটি বাজতে শোনা গেছে। গানটি প্রকাশ্যে আসার সঙ্গে সঙ্গেই সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে যায়। ‘ও প্রিয়তমা’ গানটি রেডিও টেলিভিশনেও শ্রোতাদের পছন্দের শীর্ষে ছিল। এ গানটির মধ্য দিয়ে দীর্ঘদিন পর জনপ্রিয় সংগীতশিল্পী বালাম গানে ফিরেছেন। গানটিতে দ্বৈতভাবে কণ্ঠ দিয়েছেন নতুন প্রজন্মের শ্রোতাপ্রিয় গায়িকা কোনাল।

গানটি ‘প্রিয়তমা’ শিরোনামের সিনেমায় সংযোজিত করা হয়েছে। গানে সিনেমার পর্দায় ঠোঁট মিলিয়েছেন ঢালিউডের শীর্ষ নায়ক শাকিব খান ও কলকাতার অভিনেত্রী ইধিকা পাল। ‘ও প্রিয়তমা’ গানটির কথা লিখেছেন আসিফ ইকবাল। এর সুর ও সংগীত পরিচালনা করেছেন কলকাতার সংগীত পরিচালক আকাশ সেন। ‘প্রিয়তমা’ সিনেমাটি পরিচালনা করেছেন হিমেল আশরাফ।

‘ঈশ্বর’:‘প্রিয়তমা’ সিনেমার আরও একটি গান শ্রোতাপ্রিয়তা লাভ করেছে। এ গানটির শিরোনাম ‘ঈশ্বর’। গানটির সুর ও সংগীত পরিচালনা করেছেন প্রিন্স মাহমুদ। অসাধারণ কথার গানটি লিখেছেন গীতিকার সোমেশ্বর অলি। এতে কণ্ঠ দিয়েছেন শিল্পী রিয়াদ।

আরও পড়ুন: প্রথম গান দিয়েই মুগ্ধতা ছড়ালেন মাহফুজ-বুবলী 

‘মেঘের নৌকা’: নির্মাতা চয়নিকা চৌধুরী পরিচালিত ‘প্রহেলিকা’ সিনেমায় এ গানটি সংযোজিত হয়েছে। এ গানটি চলতি বছরের শ্রোতাপ্রিয় গানের তালিকায় ছিল। এ গানটির কথা লিখেছেন আসিফ। এটির কণ্ঠে ধারণ করছেন কোনাল ও ইমরান। গানটিতে পর্দায় ঠোঁট মিলিয়েছেন অভিনেতা মাহফুজ আহমেদ ও চিত্রনায়িকা বুবলী। সিনেমাটি ‍মুক্তি পেয়েছে চলতি বছরের ২৯ জুন।

এছাড়াও চলতি বছর মুক্তিপ্রাপ্ত সিনেমা ‘কিলহিম’ ও ‘ক্যাসিনো’র গানও শ্রোতারা পছন্দ করেছেন। আশা করা যাচ্ছে, আসছে নতুন বছরে ঢাকাই সিনেমা ও এর গানের নতুন উত্থান অব্যাহত থাকবে। সিনেমা সংশ্লিষ্টরা প্রত্যাশা করছেন ঢাকাই চলচ্চিত্র আবার ফিরে পাবে তার হারিয়ে যাওয়া এতিহ্য।

এমএমএফ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।