বছর শেষে মঞ্চে আসছে নতুন নাটক

বিনোদন প্রতিবেদক
বিনোদন প্রতিবেদক বিনোদন প্রতিবেদক
প্রকাশিত: ১২:৪৬ পিএম, ২৭ ডিসেম্বর ২০২৩

বছর শেষে মহাকাল নাট্য সম্প্রদায় মঞ্চে আনছে নতুন নাটক ‘সুরেন্দ্র কুমারী’। নাটকটি নাট্যকার আনন জামানের রচনায় নির্দেশনা দিয়েছেন শামীম সাগর। আগামী ২৯ ডিসেম্বর সন্ধ্যা সাড়ে ৬টায় নাটকটির উদ্বোধনী মঞ্চায়ন হবে রাজধানীর শিল্পকলা একাডেমির পরীক্ষণ থিয়েটার হলে।

নাট্যকার আনন জামান বলেন, ‘নাটকে ৩০০ বছর আগের অত্যাচারী জমিদারদের বয়ান থাকলেও এটাকে আমরা নিয়ে এসেছি সমকালীন ক্ষমতালিপ্সু শাসকদের প্রেক্ষাপটে। বর্তমানে বিশ্বের বিভিন্ন স্থানে যে যুদ্ধ এবং নির্বিচারে শিশু ও সাধারণ মানুষকে হত্যা করা হচ্ছে—তারই প্রতিফলন দেখা যাবে এই নাটকে। জমিদারকন্যা সুরেন্দ্র কুমারী যখন মায়ের গর্ভে থাকে, সেখান থেকে নাটকের সূত্রপাত।

আরও পড়ুন: আইইউবিতে মঞ্চস্থ হলো পালা নাটক ‘দেওয়ানা মদিনা’

‘রাজমাতার ধারণা ছিল, তার গর্ভের সন্তান হবে ছেলে; কিন্তু জন্মের পর দেখা যায় সে মেয়ে। রাজমাতা তাকে ছেলের মতো করে বড় করে তোলে। ঘটনাক্রমে এই মেয়ে আত্মহত্যা করতে যায়। তখনই জানা যায় তার বাবার হত্যাকারীর নাম। ষড়যন্ত্র করে রাজমাতাই সুরেন্দ্র কুমারীর বাবাকে হত্যা করে। এভাবে ঘটতে থাকে নানা ঘটনা।’

নির্দেশক শামীম সাগর বলেন, ‘সুরেন্দ্র কুমারী প্রযোজনাটির নির্দেশক হিসেবে আমাকে যুক্ত করেছেন নাট্যকার আনন জামান এবং মহাকাল নাট্য সম্প্রদায়ের প্রধান মীর জাহিদ হাসান। জ্যেষ্ঠ অভিনেতাদের সঙ্গে এ প্রযোজনায় অভিনেতা হিসেবে একঝাঁক প্রতিশ্রুতিশীল নাট্যকর্মী যুক্ত হয়েছেন, যাদের নিবিষ্ট পরিশ্রমী অংশগ্রহণে স্বল্প সময়ে প্রযোজনাটি নির্মাণ সম্ভব হয়েছে।’

আরও পড়ুন: রাঙ্গামাটিতে নাটক ‘সমাপ্তি অন্যরকম’ মঞ্চায়ন

‘সুরেন্দ্র কুমারী’ মহাকালের ৪৪তম প্রযোজনা। কোরিওগ্রাফি করেছেন ওয়ার্দা রিহাব, পোশাক পরিকল্পনায় এনাম তারা সাকি, আলো ও প্রপসে পলাশ হেনড্রি সেন, রূপসজ্জায় শুভাশীষ দত্ত তন্ময়, পাণ্ডুলিপি গবেষণা শরীফ নাসরুল্লাহ এবং পোস্টার ডিজাইন করেছেন চারু পিন্টু।

এমআই/এমএমএফ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।