সালতামামি ২০২৩

নাটক ছিল তরুণ তারকাদের দখলে!

মিজানুর রহমান মিথুন
মিজানুর রহমান মিথুন মিজানুর রহমান মিথুন , লেখক ও সাংবাদিক
প্রকাশিত: ০৬:০৪ পিএম, ৩১ ডিসেম্বর ২০২৩

বিদায় নিতে যাচ্ছে ঘটনাবহুল বছর-২০২৩। অন্যান্য অঙ্গনের মতো নাট্যাঙ্গনও চলতি বছর বেশ আলোচিত ছিল। এ বছর দেখা গেছে, সিনিয়র তারকাদের চেয়ে নতুন অভিনেতা-অভিনেত্রীরা নাটকের কাজে এগিয়ে ছিলেন।

বেশ কয়েক বছর ধরে টেলিভিশনের পাশাপাশি ইউটিউবের নাটকও সমান তালে জনপ্রিয়তা পাচ্ছে। এখন প্রথম সারির তারকারও ইউটিউবে নাটক করছেন। এবার জেনে নেওয়া যাক চলতি বছরটি যেসব তারকাদের দখলে ছিল নাট্যাঙ্গন-

চলতি বছর নাটকে তরুণ অভিনেতা-অভিনেত্রীদের উপস্থিতি বেশি। এদের মধ্যে রয়েছেন- সাইদুর রহমান পাভেল, সাদিয়া আয়মান, নাজনীন নীহা, খাইরুল বাশার, ইয়াশ রোহান, সামিরা খান মাহি ও তানজিম সাইয়ারা তটিনী, ইভানা, শ্বাশত দত্ত প্রমুখ।

আরও পড়ুন: বিয়ের পিঁড়িতে বসেছেন যেসব টালিউড তারকা 

বলা চলে- টেলিভিশন ও ইউটিউব নতুন মানে তরুণ তারাকদের দখলে ছিল! তারা একের পর এক দারুণ দারুণ নাটকে অভিনয় করেছেন। বছরজুড়ে এসব তারকারা সংবাদের শিরোনামেও ছিলেন।

এক পরিসংখ্যানে দেখা গেছে, চলতি বছর দেড় হাজারেরও বেশি নাটক বিভিন্ন প্ল্যাটফর্মে প্রচার হয়েছে। বিশ্লেষণ করে দেখা গেছে, বেশিরভাগ নাটকেই ছিল তারুণ্যের উপস্থিতি।

নতুন প্রজন্মের অভিনেতা ইয়াশ রোহান বেশ কয়েকটি আলোচিত নাটকে রূপদান করেছেন। এর মধ্যে রয়েছে হাসান রেজাউল নির্মিত ‘অগ্নিগিরি’, রুবেল আনুশ নির্মিত ‘তোমাকে পেয়ে গেলে’, আবু হায়াত মাহমুদ নির্মিত ‘সরি অমিত’ ও শাব্দিক শাহীন নির্মিত ‘হলুদ শহরের প্রেম’ ।

আরও পড়ুন: বলিউডের সাড়া জাগানো ৫ সিনেমা 

তরুণ অভিনেতা সাইদুর রহমান একের পর এক নাটক দিয়ে রীতিমতো দর্শকদের সারা বছরই মাতিয়ে রেখেছেন। তার অভিনীত আলোচিত নাটকের মধ্যে রয়েছে- ‘কিডনি’, ‘পলিশম্যান’, ‘ভাড়াটে হাজবেন্ট’, ‘ক্যাম্পাস’, ‘টেনশন মতিন’ প্রভৃতি।

jagonews24

অভিনেত্রী সামিরা খান মাহি ‘ঢাকাইয়া পোলা সিলেটি ফুরি’শিরোনামের একটি নাটক করে প্রশংসা কুড়িয়েছেন। পাশাপাশি তার অভিনীত ‘আক্কাস এখন আমেরিকা’ নাটকটিও আলোচিত ছিল।

অন্যদিকে মাহমুদ মাহিন পরিচালিত ‘লেকু’, মেহেদী হাসান হৃদয় নির্মিত ‘ঠাডা’, রাগীব রায়হান পিয়াল নির্মিত ‘কুলি নাম্বার টু’ শিরোনামের নাটক দর্শকরা আগ্রহ ভরে দেখেছেন।

চলতি বছর ‘লাভ সেমিস্টার’ নাটকের মাধ্যমে অভিনেত্রী নাজনীন নীহার নাট্যাঙ্গণে যাত্রা শুরু হয়। এটি নির্মাণ করেছেন প্রবীর রায় চৌধুরী। নাটকে নাজনীন নীহার ফারহান আহমেদ জোভানের বিপরীতে অভিনয় করেছেন। তিনি প্রথম নাটক দিয়েই দর্শকদের মনে জায়গা করে নিয়েছেন। প্রথম নাটক বাজিমাতের পরেই ‘হৃদয়ে হৃদয়’, ‘অনুরাগ’ ও ‘সুইট প্রবলেম’ নাটকগুলোও উপহার দিয়েছেন। দেশের খ্যাতিমান ও জনপ্রিয় নির্মাতারা এসব নাটক পরিচালনা করেছেন।

এদিকে খায়রুল বাশার-সাদিয়া আয়মান ও ইয়াশ-তটিনী এ দুই ছিল আলোচনার কেন্দ্রে। তাদের অভিনয়ে মুগ্ধ ছিলেন দর্করা।

চলতি বছর খাইরুল বাশার এবং সাদিয়া ‘ডুব সাঁতার’ ‘দই ফুচকা’, ‘বাবুই পাখি’, ‘জলতরঙ্গ’, ‘আজ আকাশে চাঁদ নেই’, ‘দ্য ফার্স্ট কেস’, ‘সুখ অসুখ’, ‘বৃষ্টির অপেক্ষায়’, ‘সাদা পায়রা’, ‘লাইলী মজনু’সহ বেশি কিছু নাটকে অভিনয় করেছেন।

পাশাপাশি জুটি বেঁধে ইয়াশ ও তটিনী- ‘তোমাকে পেয়ে গেলে’, ‘সে বসে একা’, ‘হঠাৎ বৃষ্টি’, ‘যে প্রেম এসেছিল’, ‘অবশেষে’, ‘অগ্নিগিরি’ ‘অবাক কাণ্ড’ও ‘কথা ছিল’সহ বেশকিছু দর্শকপ্রিয় নাটকে অভিনয় করেছেন।

চলতি বছর দেশের নাট্যাঙ্গন তরুণদের জয়জয়কার দেখে নাট্যবোদ্ধারা মনে করছেন এটি ইতিবাচক লক্ষণ। তরুণদের এ যাত্রা অব্যাহত থাকলে দেশের নাটকের মানের উন্নয়ন ঘটবে।

এমএমএফ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।