নতুন পরিচয়ে লীনা তাপসী খান

বিনোদন প্রতিবেদক
বিনোদন প্রতিবেদক বিনোদন প্রতিবেদক
প্রকাশিত: ০৭:২২ পিএম, ২২ জানুয়ারি ২০২৪

শ্রোতাপ্রিয় নজরুল সংগীতশিল্পী অধ্যাপক ড. লীনা তাপসী খান। তিনি দীর্ঘ ৪০ বছরের সংগীত জীবনে নজরুলসংগীতের পাশাপাশি আধুনিক গান গেয়েও প্রশংসা কুড়িয়েছেন। তিনি নজরুলসংগীত এবং নজরুলের জীবনের বিভিন্ন দিক নিয়েও গবেষণাও করেছেন।

আরও পড়ুন: নজরুল পুরস্কার পেয়ে আমি সত্যিই গর্বিত: শাহীন সামাদ

শিল্পী লীনা তাপসী খানের সংগীত ক্যারিয়ারে আরও এটি স্বীকৃতির পালক যুক্ত হয়েছে। এবার তিনি শিল্পী পরিচয় ছাড়া আরও একটি পরিচয়ে ভক্তদের সামনে হাজির হয়েছেন। তার নতুন পরিচয় ‘সংগীত পরিচালক’। তিনি বিটিভির (বাংলাদেশ টেলিভিশন) তালিকাভুক্ত সুরকার ও সংগীত পরিচালক হিসেবে মনোনীত হয়েছেন।

Lina-(3).jpg

সুরকার ও সংগীত পরিচালক হওয়ার অনুভূতি ব্যক্ত করে লীনা তাপসী খান জাগো নিউজকে বলেন, ‘বিটিভির মতো একটি রাষ্ট্রীয় প্রতিষ্ঠান থেকে এমন স্বীকৃতি লাভ সত্যিই আনন্দের ব্যাপার। আমি মনে করি এটি আমার শিল্পী জীবনের অনন্য অর্জন। দীর্ঘদিন ধরে সংগীত অঙ্গনে কাজ করছি, এবার সেই অভিজ্ঞতা সংগীত পরিচালক হিসেবে কাজে লাগাতে পারব।’

লীনা তাপসী খান নিয়মিত বিভিন্ন টেলিভিশন চ্যানেলে সংগীত পরিবেশন করছেন। সেই সঙ্গে বাংলাদেশ বেতারে নজরুল সংগীতের গবেষণা বিষয়ক ‘দোলনচাঁপা’ শিরোনামের অনুষ্ঠান গ্রন্থনা ও উপস্থাপনা করছেন।

Lina-(3).jpg

লীনা তাপসী খান গানের পাশাপাশি প্রায় চার দশক ধরে নজরুল চর্চা করে আসছেন। বাবা এম এ খানের হাতে ধরে তার সংগীত অঙ্গনে পথচলা শুরু। পরে তিনি নজরুল সংগীতের কিংবদন্তি শিল্পী খালিদ হোসেন এবং শেখ লুৎফর রহমানের কাছে নজরুল সংগীতে তালিম নিয়েছেন। কলকাতার ধীরেন্দ্র চন্দ্র মিত্রের কাছেও দীর্ঘদিন নজরুল সংগীত শিখেছেন।

এছাড়া লীনা তাপসী খান ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ড. রফিকুল ইসলামের তত্ত্বাবধানে ‘নজরুলের গানে রাগের ব্যবহার’ বিষয়ে ডক্টরেট ডিগ্রি অর্জন করেন। বর্তমানে তিনি একই প্রতিষ্ঠানে সংগীত বিভাগে অধ্যাপক হিসেবে কর্মরত। তিনি ভারতের পশ্চিমবঙ্গের কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ের ভিজিটিং প্রফেসর হিসেবেও দায়িত্ব পালন করছেন।

এমএমএফ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।