‘আর্টহাউজ’ সিনেমার পথিকৃৎ খ্যাত নির্মাতা মারা গেছেন

বিনোদন ডেস্ক
বিনোদন ডেস্ক বিনোদন ডেস্ক
প্রকাশিত: ০২:০২ পিএম, ২৫ ফেব্রুয়ারি ২০২৪

ভারতের ‘আর্টহাউজ’ সিনেমার পথিকৃৎ খ্যাত নির্মাতা কুমার সাহানি মারা গেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৩ বছর। জানা গেছে, ২৪ ফেব্রুয়ারি রাতে কলকাতায় মৃত্যু হয়েছে কুমার সাহানির। তবে কি কারণে তার মৃত্যু হয়েছে সে সম্পর্কে কিছু জানা যায়নি।

কুমার সাহানি ১৯৪০ সালে জন্মগ্রহণ করেন। তিনি পুণে ফিল্ম ইনস্টিটিউট (এফটিআইআই) থেকে চলচ্চিত্র নিয়ে পড়াশোনা করেছেন। ১৯৬৯ সালে বিখ্যাত ফরাসি নির্মাতা রবার্ট ব্রেসনের ‘এ জেন্টল ক্রিয়েচার’ সিনেমায় তিনি সহকারী হিসেবে কাজ করেছেন। পরিচালক প্যাসোলিনি এবং আন্দ্রেই তারকভস্কির দ্বারা ভীষণ অনুপ্রাণিত ছিলেন কুমার সাহানি।

কুমার সাহানি ‘মায়া দর্পণ’, ‘তরঙ্গ’, ‘খেয়াল গাথা’, ‘কসবা’ এবং ‘চার অধ্যায়’সহ তিনি অসংখ্য জনপ্রিয় সিনেমা নির্মাণ করেছেন। তিনি কেবল নির্মাতা নন, একজন সফল সাহিত্যিকও।

কুমার সাহানি চলে গেলেও তার কাজ আগামী প্রজন্মের নির্মাতাদের অনুপ্রাণিত করবে যুগের পর যুগ-এমনটাই মনে করছেন চলচ্চিত্র সংশ্লিষ্টরা। তিনি কিংবদন্তি চলচ্চিত্র নির্মাতা ঋত্বিক ঘটকের অন্যতম প্রিয় ছাত্র ছিলেন।

এমএমএফ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।