সাকিব আল হাসানের যত অর্জন

ফিচার ডেস্ক
ফিচার ডেস্ক ফিচার ডেস্ক
প্রকাশিত: ০৩:৫১ পিএম, ৩০ অক্টোবর ২০১৯

বাংলাদেশি ক্রিকেটার সাকিব আল হাসান বিশ্বসেরা অলরাউন্ডার। ব্যাট-বলের অবিশ্বাস্য জাদুতে ক্রিকেটকে রাঙিয়েছেন তিনি! বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি বাংলাদেশি এ অলরাউন্ডারকে কুর্নিশ জানিয়েছে। সাকিবের একের পর এক কীর্তিই আইসিসিকে স্যালুট জানাতে বাধ্য করেছে। আসুন জেনে নেই কী কী অর্জনের মাধ্যমে সাকিব নিজেকে অনন্য উচ্চতায় নিয়ে গেছেন।

১. ইতিহাসের প্রথম খেলোয়াড় হিসেবে বিশ্বকাপে ১০০০ রান ও ৩০ উইকেটের মাইলফলক গড়েছেন সাকিব। পেছনে ফেলে দেন বিশ্ব ক্রিকেটের সর্বকালের সেরা অলরাউন্ডারদের।

২. ইতিহাসের প্রথম খেলোয়াড় হিসেবে এক বিশ্বকাপে ৪শ’র বেশি রান ও ১০ উইকেটের মাইলফলক ছুঁয়েছেন সাকিব। এক বিশ্বকাপে ৪০০ রান এবং ১০ উইকেট নেওয়ার কীর্তিই ইতিহাসে কারো নেই।

shakib-in-(1)

৩. ইতিহাসের দ্বিতীয় খেলোয়াড় হিসেবে বিশ্বকাপের এক ম্যাচে হাফসেঞ্চুরি ও ৫ উইকেট নেওয়ার কীর্তি গড়েছেন সাকিব। ইতিহাসে এ কীর্তি আছে শুধু ভারতের সাবেক অলরাউন্ডার যুবরাজ সিংয়ের।

৪. একই বিশ্বকাপে সেঞ্চুরি এবং ৫ উইকেটের কৃতিত্ব দেখানো ইতিহাসের তৃতীয় খেলোয়াড় সাকিব। ইতিহাসে এ কীর্তি আছে আর দু’জনের। তারা হলেন- ভারতের কপিল দেব ও যুবরাজ সিংয়ের।

৫. ইতিহাসের দ্বিতীয় খেলোয়াড় হিসেবে এক বিশ্বকাপে ৭টি পঞ্চাশোর্ধ ইনিংস খেলার কৃতিত্ব দেখিয়েছেন সাকিব। ভাগ বসিয়েছেন শচীন টেন্ডুলকারের গড়া ১৬ বছর আগের রেকর্ডে।

shakib-in-(1)

৬. পাকিস্তানের বিপক্ষে ৬৪ রানের ইনিংস খেলার মধ্য দিয়ে বিশ্বকাপের ইতিহাসে সর্বোচ্চ রান সংগ্রাহকদের তালিকাতেও শীর্ষ দশে ঢুকে পড়েছেন সাকিব। জাভেদ মিয়াঁদাদ, অ্যাডাম গিলক্রিস্ট ও মাহেলা জয়াবর্ধনের মতো কিংবদন্তিদের টপকে জায়গা করে নিয়েছেন ৯ নম্বরে!

৭. প্রথম বাংলাদেশি হিসেবে বিশ্বকাপে ১০০০ রানের মাইলফলক ছুঁয়েছেন সাকিব। বাংলাদেশের পক্ষে বিশ্বকাপে সর্বোচ্চ রানের রেকর্ডটি তার দখলে। এছাড়া বিশ্বকাপে বাংলাদেশের পক্ষে সবচেয়ে বেশি উইকেটের রেকর্ডটিও সাকিবের।

shakib-in-(2)

৮. বিশ্বকাপে বাংলাদেশের পক্ষে সেরা বোলিংয়ের রেকর্ডটিও তার দখলে। আফগানিস্তানের বিপক্ষে ২৯ রানে ৫ উইকেট নিয়ে এই রেকর্ডটা গড়েছেন তিনি।

এমন অনেক রেকর্ডই গড়েছেন সাকিব। একের পর এক বিশ্বরেকর্ড গড়ে বিশ্বকে তাক লাগিয়ে দিয়েছেন তিনি। নিজেকে প্রতিষ্ঠিত করেছেন সর্বকালের সেরা অলরাউন্ডারের তালিকায়।

এসইউ/পিআর