ঘরে ইঁদুরের যন্ত্রণা, এক মিনিটে দূর করার উপায়

ফিচার ডেস্ক
ফিচার ডেস্ক ফিচার ডেস্ক
প্রকাশিত: ০১:৩৪ পিএম, ২৪ ফেব্রুয়ারি ২০২০

ইঁদুর একটি প্রাণি হলেও আমাদের জন্য তা ক্ষতিকর। কেননা ইঁদুরের যন্ত্রণায় অস্থির প্রায় প্রতিটি ঘর। বড় ইঁদুর বা ছোট ইঁদুরের যন্ত্রণায় ঘরে জিনিসপত্র রাখাই কঠিন হয়ে পড়ে। ইঁদুরের প্রাথমিক টার্গেট থাকে বাড়ির খাদ্যভান্ডার। কোনো উপায়ে সেটাকে বাঁচানোও যায়, কিন্তু তারপরও ইঁদুরের হাত থেকে রক্ষা নেই।

rat-cover

ইঁদুর কখনো ঘরে রাখা জামা-কাপড় কাটে। কখনো আবার কাগজপত্র কুটিকুটি করে ঘরে ছড়িয়ে দেয়। তাই এদের তাড়াতে বিভিন্ন রকম উপায়ের আশ্রয়ও নিতে হয়। মাঝে মাঝে আমরা ইঁদুর ধরার কল বা ইঁদুর মারার বিষ প্রয়োগ করে থাকি। তারপরও এরা নির্দিষ্টভাবে ধরা পড়ে না।

rat-in-(1)

ইঁদুর মারার উপায়: একটি বড় বালতিতে বেশ খানিকটা পানি ভরে নিন। তারপর বড় একটি বেলুন নিন। বেলুনটি ফুলিয়ে সেটা পানির উপরে পুরোটা ঢেকে বসিয়ে দিন। এরপর বেলুনের চারপাশে কোনো শস্যদানা ঢেলে দিন। ইঁদুর যাতে সেই বালতির খাবার পর্যন্ত সহজেই যেতে পারে, তার জন্য একটি রেক্লাইনার লাগান।

rat-in-(2)

এরপর অপেক্ষা করতে হবে। কারণ শস্যকণার ঘ্রাণে একে একে সব ইঁদুর বের হয়ে আসবে সেখানে। তাতেই কাজ হবে। সব ইঁদুর যখন বেলুনের ওপর চেপে বসবে; তখনই ফেটে যাবে বেলুনটি। এতে সব ইঁদুর পানির বালতির মধ্যে পড়ে হাবুডুবু খেতে থাকবে।

বিস্তারিত জানতে ভিডিওটি দেখুন-

এসইউ/পিআর