যেসব খাবার শিশুকে বেড়ে উঠতে সাহায্য করে

ফিচার ডেস্ক
ফিচার ডেস্ক ফিচার ডেস্ক
প্রকাশিত: ০৮:১৮ এএম, ০৯ সেপ্টেম্বর ২০২০

শিশুর সুস্থ দেহ ও মনের বিকাশে পুষ্টিজনিত খাবার অনেক গুরুত্বপূর্ণ। শিশুর দেহের সঠিক বৃদ্ধি এবং মানসিক বিকাশে পুষ্টির বিকল্প নেই। কেননা শিশুর অপুষ্টিজনিত কারণে স্মৃতিশক্তি হ্রাস, স্বাস্থ্যগত ও মস্তিষ্কগত সমস্যা হয়ে থাকে।

বিশেষজ্ঞদের মতে, কিছু সাধারণ পুষ্টিকর খাবার শিশুর বৃদ্ধি এবং মানসিক বিকাশে সাহায্য করে। পুষ্টিকর খাবার গুলো হলো–

ফল ও শাক-সবজি: এতে প্রচুর ভিটামিন এ, ভিটামিন ই, ভিটামিন সি, আয়রন এবং ফাইবারের মতো গুরুত্বপূর্ণ উপাদান রয়েছে। যা শিশুর পুষ্টিগুণ বৃদ্ধি, দৃষ্টিশক্তি এবং শিশুর রোগ দূর করতে সাহায্য করে।

দুধ: এ জাতীয় খাবারে প্রচুর প্রোটিন এবং স্বাস্থ্যকর চর্বি জাতীয় পুষ্টি রয়েছে। যা শিশুর হাড় এবং দাঁতের জন্য খুব উপকারী। তাই দুধ, দই, পনির জাতীয় খাবার শিশুর জন্য গুরুত্বপূর্ণ।

jagonews24

প্রোটিন: এটি সাধারণত শরীরের বিল্ডিং ব্লক হিসাবে পরিচিত। এ পুষ্টি শিশুদের ডায়েটের একটি অংশ হিসাবে কাজ করে। চর্বিযুক্ত মাংস, মাছ, ডিম এবং ডালে প্রচুর প্রোটিন রয়েছে।

দানা বা শস্য: শিশু বড় হওয়ার পর অনেক অভিভাবক দানা বা শস্যজাতীয় খাবার এড়িয়ে চলেন। কিন্তু বাচ্চাদের ক্ষেত্রে দানা বা শস্যজাতীয় খাবার গ্রহণ করা জরুরি। কারণ শিশুরা প্রচুর খেলাধুলা করে। যার জন্য দেহে শক্তি এবং শর্করা প্রয়োজন।

চর্বি: স্বাস্থ্যকর চর্বি, যেমন- পনির, ঘি ইত্যাদি শিশুকে সুস্থ রাখতে সাহায্য করে। এগুলো শিশুর ত্বক এবং চুল ঠিক রাখে।

সালমান/এসইউ/এএ/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]