মাদার তেরেসার জন্ম, অতুলপ্রসাদ সেনের মৃত্যু

ফিচার ডেস্ক
ফিচার ডেস্ক ফিচার ডেস্ক
প্রকাশিত: ০৯:০৯ এএম, ২৬ আগস্ট ২০২১

মানুষ ইতিহাস আশ্রিত। অতীত হাতড়েই মানুষ এগোয় ভবিষ্যৎ পানে। ইতিহাস আমাদের আধেয়। জীবনের পথপরিক্রমার অর্জন-বিসর্জন, জয়-পরাজয়, আবিষ্কার-উদ্ভাবন, রাজনীতি-অর্থনীতি-সমাজনীতি একসময় রূপ নেয় ইতিহাসে। সেই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনা স্মরণ করাতেই জাগো নিউজের বিশেষ আয়োজন আজকের এই দিনে।

২৬ আগস্ট ২০২১, বৃহস্পতিবার। ১১ ভাদ্র ১৪২৮ বঙ্গাব্দ

ঘটনা
১৯২০- মার্কিন যুক্তরাষ্ট্রে নারীদের ভোটাধিকার স্বীকৃত হয়।
১৯২৭- ইন্ডিয়ান ব্রডকাস্টিং কোম্পানি কলকাতায় প্রথম বেতার সম্প্রচার শুরু করে।
২০০৬- দিনাজপুরের ফুলবাড়ীতে এশিয়া এনার্জি নামে একটি কোম্পানির কয়লা প্রকল্পের বিরুদ্ধে স্থানীয় মানুষের বিশাল সমাবেশে আইনশৃঙ্খলা বাহিনী গুলি চালালে তিনজন নিহত হন। আহত হন দুই শতাধিক আন্দোলনকারী।

জন্ম
১৮৬৯- রহস্য কাহিনিকার ও সম্পাদক দীনেন্দ্র কুমার রায়।
১৮৮০- ফরাসি কবি গিইয়াম আপোলিন্যায়ার।
১৯১০- মাদার তেরেসা, শান্তিতে নোবেলজয়ী। দ্য মিশনারিজ অব চ্যারিটির প্রতিষ্ঠাতা। তিনি ছিলেন একজন আলবেনীয়-বংশোদ্ভূত ভারতীয় ক্যাথলিক সন্ন্যাসি ও ধর্মপ্রচারক। তেরেসার জন্ম অটোমান সাম্রাজ্যের আলবেনিয়া রাজ্যের স্কপিয়ে। আঠারো বছর বয়স পর্যন্ত তিনি সেখানেই কাটান। ১৯২৮ সালে তিনি আয়ারল্যান্ড হয়ে তৎকালীন ব্রিটিশ উপনিবেশ ভারতে খ্রিস্টধর্ম প্রচার অভিযানে আসেন। জীবনের বাকি অংশ তিনি ভারতেই থেকে যান। ১৯৫০ সালে কলকাতায় তিনি দ্য মিশনারিজ অব চ্যারিটি (দাতব্য ধর্মপ্রচারক সংঘ) নামে একটি খ্রিস্ট ধর্মপ্রচারণা সংঘ প্রতিষ্ঠা করেন।
১৯২০- ভানু বন্দোপাধ্যায়, বাংলা চলচ্চিত্রের অত্যন্ত জনপ্রিয় অভিনেতা।

মৃত্যু
১৭২৩- অণুবীক্ষণ যন্ত্রের উদ্ভাবক ওলন্দাজ বিজ্ঞানী আন্তেনি ভান লিউভেনহুক।
১৯৩৪- অতুলপ্রসাদ সেন, বাঙালি কবি ও গীতিকার। তিনি একজন বিশিষ্ট সংগীতজ্ঞও ছিলেন। তার রচিত গানগুলোর মূল উপজীব্য ছিল দেশপ্রেম, ভক্তি ও প্রেম। তার জীবনের দুঃখ ও যন্ত্রণাগুলো গানের ভাষায় বাঙ্ময় মূর্তি ধারণ করেছিল। অতুলপ্রসাদ বাংলা গানে ঠুংরি ধারার প্রবর্তক। তিনিই প্রথম বাংলায় গজল রচনা করেন। ‘মোদের গরব মোদের আশা/আ-মরি বাংলা ভাষা’ তার বিখ্যাত গানগুলোর একটি।
১৯৮৮- প্রগতিবাদী নাট্যকার ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব মন্মথ রায়।
২০০৩- বিমল কর, ভারতীয় বাঙালি লেখক ও ঔপন্যাসিক।
২০০৬- সুবোধ রায়, স্বাধীনতা সংগ্রামী, কমিউনিস্ট নেতা ও কমিউনিস্ট আন্দোলনের বিশিষ্ট গবেষক।

এসইউ/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]