শার্ল বোদলেয়ার ও প্রিন্সেস ডায়ানার প্রয়াণ

ফিচার ডেস্ক
ফিচার ডেস্ক ফিচার ডেস্ক
প্রকাশিত: ১১:২৩ এএম, ৩১ আগস্ট ২০২১

মানুষ ইতিহাস আশ্রিত। অতীত হাতড়েই মানুষ এগোয় ভবিষ্যৎ পানে। ইতিহাস আমাদের আধেয়। জীবনের পথপরিক্রমার অর্জন-বিসর্জন, জয়-পরাজয়, আবিষ্কার-উদ্ভাবন, রাজনীতি-অর্থনীতি-সমাজনীতি একসময় রূপ নেয় ইতিহাসে। সেই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনা স্মরণ করাতেই জাগো নিউজের বিশেষ আয়োজন আজকের এই দিনে।

৩১ আগস্ট ২০২১, মঙ্গলবার। ১৬ ভাদ্র ১৪২৮ বঙ্গাব্দ

ঘটনা
১৮৫৮- ইস্ট ইন্ডিয়া কোম্পানির হাত থেকে ব্রিটিশ সরকার ভারতের শাসনভার গ্রহণ করে।
১৯০৫- বঙ্গভঙ্গ বিল পাস হয়।
১৯৫৭- মালয়েশিয়া স্বাধীনতা লাভ করে।
১৯৭৫- গণচীন বাংলাদেশকে স্বীকৃতি দেয়।

জন্ম
১৮৮৮- কানাইলাল দত্ত, ভারতীয় উপমহাদেশের ব্রিটিশবিরোধী স্বাধীনতা আন্দোলনের একজন অন্যতম ব্যক্তিত্ব এবং অগ্নিযুগের বিপ্লবী।
১৯০৭- রামোন ডেল ফিরো ম্যাগসেসে, তিনি ছিলেন ফিলিপিনো অধিনায়ক, প্রকৌশলী, রাজনীতিবিদ ও ৭ম সভাপতি।
১৯১৯- অমৃতা প্রীতম, ভারতীয় কবি ও লেখক।
১৯৪৪- ক্লাইভ লয়েড, ওয়েস্ট ইন্ডিজের সাবেক ক্রিকেটার।
১৯৪৯- এইচ ডেভিড পলিতজার, তিনি নোবেল পুরস্কার বিজয়ী আমেরিকান তাত্ত্বিক পদার্থবিজ্ঞানী।
১৯৬৩- ঋতুপর্ণ ঘোষ, বিখ্যাত ভারতীয় বাঙালি চলচ্চিত্র নির্মাতা।

মৃত্যু
১৮৬৭- শার্ল বোদলেয়ার। ফরাসি সাহিত্যের অন্যতম কবি ও অনুবাদক। প্রাবন্ধিক ও শিল্প-সমালোচক হিসেবেও তার কাজ উল্লেখের দাবি রাখে। ফরাসিতে এডগার অ্যালান পোর অন্যতম প্রথম অনুবাদক ছিলেন তিনি। তার অন্যতম বিখ্যাত কবিতা ক্লেদাক্ত কুসুম (Les Fleurs du mal; অনুবাদক বুদ্ধদেব বসু)।
১৯২০- উইলহেম উন্ট, জার্মান চিকিৎসক, মনোবৈজ্ঞানিক ও দার্শনিক।
১৯৭১- আবদুল হালিম চৌধুরী জুয়েল, ক্র্যাক প্লাটুনের সদস্য, বাংলাদেশের মুক্তিযুদ্ধে নিহত গেরিলা মুক্তিযোদ্ধা, বীর বিক্রম, ক্রিকেটার।
১৯৯৭- প্রিন্সেস ডায়ানা। যুবরাজ চার্লসের প্রথম স্ত্রী ও ১৯৮১ থেকে ১৯৯৭ পর্যন্ত যুক্তরাজ্যের যুবরাজ্ঞী। তার পুত্র রাজপুত্র উইলিয়াম ও হ্যারি, ব্রিটিশ মসনদের উত্তরাধিকারীদের তালিকায় যথাক্রমে দ্বিতীয় ও তৃতীয়। রানি দ্বিতীয় এলিজাবেথের আদেশক্রমে তাকে শুধু ডায়ানা, প্রিন্সেস অব ওয়েলস বলে সম্বোধনের অনুমতি দেওয়া হয়। আন্তর্জাতিক অঙ্গনে ডায়ানার পরিচিতি ব্যাপক। তিনি দানশীলতার জন্য খ্যাত ছিলেন। কিন্তু তার এই দাতব্য কার্যক্রম ঢাকা পড়ে যায় বিভিন্ন কেলেঙ্কারির গুজবে, যার মধ্যে ছিল তার বিয়ে সংক্রান্ত কাহিনি। ১৯৯৭ সালে এক রহস্যময় সড়ক দুর্ঘটনায় তার মৃত্যু হয়।
২০২০- প্রণব মুখোপাধ্যায়, ভারতের প্রথম বাঙালি ও ত্রয়োদশ রাষ্ট্রপতি।

এসইউ/এএ/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]