সংগীতশিল্পী আব্দুল জব্বারের প্রয়াণ

ফিচার ডেস্ক
ফিচার ডেস্ক ফিচার ডেস্ক
প্রকাশিত: ০৮:৪৮ এএম, ৩০ আগস্ট ২০২১

মানুষ ইতিহাস আশ্রিত। অতীত হাতড়েই মানুষ এগোয় ভবিষ্যৎ পানে। ইতিহাস আমাদের আধেয়। জীবনের পথপরিক্রমার অর্জন-বিসর্জন, জয়-পরাজয়, আবিষ্কার-উদ্ভাবন, রাজনীতি-অর্থনীতি-সমাজনীতি একসময় রূপ নেয় ইতিহাসে। সেই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনা স্মরণ করাতেই জাগো নিউজের বিশেষ আয়োজন আজকের এই দিনে।

৩০ আগস্ট ২০২১, সোমবার। ১৫ ভাদ্র ১৪২৮ বঙ্গাব্দ

ঘটনা
১৯১৪- প্রথম বিশ্বযুদ্ধে জার্মানরা ট্যানেনবার্গের যুদ্ধে রাশিয়ানদের পরাজিত করে।
১৯১৮- ফ্যানি কাপলান বলশেভিক নেতা ভ্লাদিমির লেনিনকে গুলি করে মারাত্মকভাবে আহত করেছিলেন। তিনি বলশেভিকের সিনিয়র অফিসার মাইসেই উরিটস্কি হত্যার পাশাপাশি কয়েকদিন আগে ডিক্রিমিকে অনুরোধ করেন।

জন্ম
১৮৭১- আর্নেস্ট রাদারফোর্ড, নোবেল পুরস্কার বিজয়ী নিউজিল্যান্ডের ইংরেজ পদার্থবিজ্ঞানী ও রসায়নবিদ।
১৯১২- অ্যাডওয়ার্ড মিলস পারসেল, নোবেল পুরস্কার বিজয়ী আমেরিকান পদার্থবিদ।
১৯৬৩- মাইকেল চিক্লিস, আমেরিকান অভিনেতা, পরিচালক ও প্রযোজক।

মৃত্যু
১৮৭৭- তরু দত্ত, ইংরেজি ও ফরাসি ভাষার ভারতীয় বাঙালি কবি।
১৯১১- হরিনাথ দে, বহুভাষাবিদ ভারতীয় বাঙালি পণ্ডিত।
১৯৭৬- যাদুগোপাল মুখোপাধ্যায়, ভারতীয় উপমহাদেশের ব্রিটিশবিরোধী স্বাধীনতা আন্দোলনের বিপ্লবী, অনুশীলন সমিতির অবিসংবাদী নেতা ও প্রখ্যাত চিকিৎসক।
১৯৮১- নীহাররঞ্জন রায় আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন বাঙালি ইতিহাসবিদ, সাহিত্য সমালোচক ও শিল্পকলা-গবেষক, পণ্ডিত।
২০০১- আ ফ ম আহসানউদ্দিন চৌধুরী, বাংলাদেশের সাবেক রাষ্ট্রপতি।
২০০৬- নাগিব মাহফুজ, নোবেল বিজয়ী মিশরীয় সাহিত্যিক।
২০১৩- শেমাস হীনি, নোবেল পুরস্কার বিজয়ী আইরিশ কবি ও নাট্যকার।
২০১৭- আব্দুল জব্বার, বাংলাদেশি সংগীতশিল্পী। তিনি বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ চলাকালীন স্বাধীন বাংলা বেতার কেন্দ্র থেকে প্রচারিত সালাম সালাম হাজার সালাম, জয় বাংলা বাংলার জয়সহ অনেক উদ্বুদ্ধকরণ গানের গায়ক হিসেবে পরিচিতি লাভ করেন। তার গাওয়া তুমি কি দেখেছ কভু জীবনের পরাজয়, সালাম সালাম হাজার সালাম ও জয় বাংলা বাংলার জয় গান তিনটি ২০০৬ সালে মার্চ মাসজুড়ে অনুষ্ঠিত বিবিসি বাংলার শ্রোতাদের বিচারে সর্বকালের শ্রেষ্ঠ ২০টি বাংলা গানের তালিকায় স্থান করে নেয়। এছাড়া তিনি বাংলাদেশ সরকারের দুটি সর্বোচ্চ বেসামরিক পুরস্কার একুশে পদক (১৯৮০) ও স্বাধীনতা পুরস্কারে (১৯৯৬) ভূষিত হন।

এসইউ/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]