শামসুর রাহমানের জন্ম ও সুনীলের প্রয়াণ

ফিচার ডেস্ক
ফিচার ডেস্ক ফিচার ডেস্ক
প্রকাশিত: ০৮:২৪ এএম, ২৩ অক্টোবর ২০২১

মানুষ ইতিহাস আশ্রিত। অতীত হাতড়েই মানুষ এগোয় ভবিষ্যৎ পানে। ইতিহাস আমাদের আধেয়। জীবনের পথপরিক্রমার অর্জন-বিসর্জন, জয়-পরাজয়, আবিষ্কার-উদ্ভাবন, রাজনীতি-অর্থনীতি-সমাজনীতি একসময় রূপ নেয় ইতিহাসে। সেই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনা স্মরণ করাতেই জাগো নিউজের বিশেষ আয়োজন আজকের এই দিনে।

২৩ অক্টোবর ২০২১, শনিবার। ০৭ কার্তিক ১৪২৮ বঙ্গাব্দ।

ঘটনা
১৫২০- রাজা চতুর্থ কার্লোসের জার্মান সাম্রাজ্যের শাসনভার গ্রহণ।
১৯৩৫- ম্যাকেঞ্জি কিং তৃতীয়বারের জন্য কানাডার প্রধানমন্ত্রী নির্বাচিত হন।
১৯৭৭- জীবাশ্মবিদ এলসো বারঘুম আনুমানিক ৩৪০ কোটি বছরের পুরোনো এককোষী প্রাণির ফসিল আবিষ্কার করেন। বলা হয় এটি পৃথিবীর সবচেয়ে প্রাচীন প্রাণের গঠন।
১৯৯৮- ইসরায়েল ও ফিলিস্তিনের যুদ্ধ পরিস্থিতি স্বাভাবিক করতে ‘ল্যান্ড ফর পিস’ চুক্তি সই।

জন্ম
১৮৮৬- বাঙালি শিশু সাহিত্যিক ও সমাজসেবী সুখলতা রাও।
১৯২৯- বাঙালি কবি ও লেখক শামসুর রাহমান। বাংলাদেশ ও আধুনিক বাংলা সাহিত্যের অন্যতম প্রধান কবি। জীবদ্দশায়ই তিনি বাংলাদেশের প্রধান কবি হিসেবে মর্যাদা লাভ করেছিলেন। বিংশ শতাব্দীর দ্বিতীয় ভাগ, তথা পঞ্চাশের দশকে তিনি আধুনিক কবি হিসেবে বাংলা কবিতায় আবির্ভূত হন। তিনি মারা যান ২০০৬ সালের ১৭ আগস্ট।
১৯৪০- ফুটবলের জাদুকর পেলে।
১৯৪১- চলচ্চিত্র পরিচালক চাষী নজরুল ইসলাম।
১৯৪৩- বাঙালি কবি মোহাম্মদ রফিক।
১৯৫৮- টেলিভিশন উপস্থাপক, লেখক ও নির্মাতা হানিফ সংকেত।
১৯৪৬- কবি, লেখক, গবেষক, কলামিস্ট সৈয়দ আবুল মকসুদ।

মৃত্যু
১৯২১- টায়ারের উদ্ভাবক জন ব্যুও ডানলপ।
১৯৭৩- সমাজসেবী, স্বাধীনতা সংগ্রামী নেলী সেনগুপ্তা।
২০০৫- বাঙালি চিত্রশিল্পী ও ভাস্কর আবদুর রাজ্জাক।
২০১২- বাঙালি কবি ও সাহিত্যিক সুনীল গঙ্গোপাধ্যায়। সুনীল গঙ্গোপাধ্যায়ের জন্ম ১৯৩৪ সালের ৭ সেপ্টেম্বর। তিনি বিশ শতকের শেষভাগের সক্রিয় বাঙালি কবি ও সাহিত্যিক। ২০১২ খ্রিষ্টাব্দে মৃত্যুর পূর্ববর্তী চার দশক তিনি বাংলা সাহিত্যের অন্যতম পুরোধা ব্যক্তিত্ব হিসেবে সর্ববৈশ্বিক বাংলা ভাষাভাষী জনগোষ্ঠীর কাছে ব্যাপকভাবে পরিচিত ছিলেন। তিনি একাধারে কবি, ঔপন্যাসিক, গল্পকার, সম্পাদক, সাংবাদিক ও কলামিস্ট হিসেবে অজস্র স্মরণীয় রচনা উপহার দিয়েছেন।

দিবস
মোল দিবস।

কেএসকে/এসইউ/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]