নলিনীকান্ত গুপ্ত ও রামনাথ বিশ্বাসের জন্ম

ফিচার ডেস্ক
ফিচার ডেস্ক ফিচার ডেস্ক
প্রকাশিত: ০৮:৫৮ এএম, ১৩ জানুয়ারি ২০২২

মানুষ ইতিহাস আশ্রিত। অতীত হাতড়েই মানুষ এগোয় ভবিষ্যৎ পানে। ইতিহাস আমাদের আধেয়। জীবনের পথপরিক্রমার অর্জন-বিসর্জন, জয়-পরাজয়, আবিষ্কার-উদ্ভাবন, রাজনীতি-অর্থনীতি-সমাজনীতি একসময় রূপ নেয় ইতিহাসে। সেই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনা স্মরণ করাতেই জাগো নিউজের বিশেষ আয়োজন আজকের এই দিনে।

১৩ জানুয়ারি ২০২২, বৃহস্পতিবার। ২৯ পৌষ ১৪২৮ বঙ্গাব্দ।

ঘটনা
১৭৬১- পানিপথের ৩য় যুদ্ধ শুরু হয়।
১৯৭২- শেখ মুজিবুর রহমান বাংলাদেশের প্রধানমন্ত্রীর দায়িত্ব গ্রহণ করেন।
১৯৭২- বাংলাদেশকে স্বাধীন দেশ হিসেবে স্বীকৃতি দেয় মিয়ানমার।
১৯৭২- বাংলাদেশের জাতীয় পতাকা, জাতীয় সংগীত ও কুচকাওয়াজ সংগীত নির্ধারণ (দেশের মানচিত্র সংবলিত পতাকা অত্যন্ত জটিল এবং সাধারণ লোকের পক্ষে এর সঠিক নমুনা তৈরি অসুবিধাজনক বিধায় এই পরিবর্তন আনা হয়, ‘আমার সোনার বাংলা আমি তোমায় ভালবাসি’ কবি রবীন্দ্রনাথ ঠাকুর রচিত এই গানটি বাংলাদেশের জাতীয় সংগীত হিসেবে নির্ধারণ ও কাজী নজরুল ইসলামের লেখা ‘চল চল চল’ গানটির ২১টি লাইন কুচকাওয়াজ সংগীত হিসেবে নির্ধারণ করে)।

জন্ম
১৮৮৯- ব্রিটিশ বিরোধী স্বাধীনতা সংগ্রামী এবং বিশিষ্ট প্রবন্ধ লেখক নলিনীকান্ত গুপ্ত। বাংলাদেশের ফরিদপুরের বাসিন্দা ছিলেন নলিনীকান্ত। বিপ্লবী গুপ্ত সমিতির সংস্পর্শে এসে তিনি ১৯০৭ খ্রিস্টাব্দে কলেজ ত্যাগ করে তিনি বারীন্দ্রকুমার ঘোষের মানিকতলা বোমা তৈরির কেন্দ্রে যোগ দেন। ২ মে ১৯০৮ খ্রিস্টাব্দে তিনি আলিপুর বোমা মামলায় গ্রেফতার হন।

১৮৯৪- ভারতীয় বিপ্লবী, সৈনিক, ভূপর্যটক ও ভ্রমণকাহিনী লেখক রামনাথ বিশ্বাস। অসমের সিলেট জেলার বানিয়াচং গ্রামের বিদ্যাভূষণপাড়ায় জন্মগ্রহণ করেন; যা বর্তমানে বাংলাদেশের সিলেট বিভাগের হবিগঞ্জ জেলার অন্তর্ভুক্ত। তিনি ছিলেন একজন ভারতীয় বিপ্লবী, সৈনিক, ভূপর্যটক ও ভ্রমণকাহিনি লেখক। ১৯৩৬ ও ১৯৩৭ সালে সাইকেলে চড়ে বিশ্বভ্রমণ করেছিলেন রামনাথ বিশ্বাস।
১৯৩৮- বাঙালি কবি, লেখক এবং শিক্ষাবিদ নবনীতা দেবসেন।
১৯৪৫- বাংলাদেশি কৌতুক অভিনেতা দিলদার।
১৯৫৩- বাংলাদেশি শিক্ষাবিদ, লেখক, গবেষক ও লোকসাহিত্য বিশারদ আবুল আহসান চৌধুরী।
১৯৫৭- রবীন্দ্রসংগীত শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা।

মৃত্যু
১৮৯৫- প্রতাপচন্দ্র রায়, বাঙালি সাহিত্যসেবী ও রামায়ণ মহাভারত সহ বহু পুরাণ গ্রন্থের অনুবাদক।
১৯০৭- কবি ও সাংবাদিক কৃষ্ণচন্দ্র মজুমদার।
১৯৪১- আইরিশ কথাসাহিত্যিক ও কবি জেমস জয়েস।
১৯৫৯- ‘বঙ্গীয় শব্দকোষ’ অভিধান সংকলক হরিচরণ বন্দ্যোপাধ্যায়।
১৯৬৩- ভারতে ফলিত গণিতের জনক বাঙালি বিজ্ঞানী নিখিলরঞ্জন সেন।

কেএসকে/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]