এটিএম শামসুজ্জামানের জন্ম ও সুকুমার রায়ের প্রয়াণ

ফিচার ডেস্ক
ফিচার ডেস্ক ফিচার ডেস্ক
প্রকাশিত: ০৮:০৭ এএম, ১০ সেপ্টেম্বর ২০২২

মানুষ ইতিহাস আশ্রিত। অতীত হাতড়েই মানুষ এগোয় ভবিষ্যৎ পানে। ইতিহাস আমাদের আধেয়। জীবনের পথপরিক্রমার অর্জন-বিসর্জন, জয়-পরাজয়, আবিষ্কার-উদ্ভাবন, রাজনীতি-অর্থনীতি-সমাজনীতি একসময় রূপ নেয় ইতিহাসে। সেই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনা স্মরণ করাতেই জাগো নিউজের বিশেষ আয়োজন আজকের এই দিনে।

১০ সেপ্টেম্বর ২০২২, শনিবার। ২৬ ভাদ্র ১৪২৯ বঙ্গাব্দ

ঘটনা
১৭৯৪- কলকাতায় বিলাতের অনুরূপ মিউনিসিপ্যাল স্বাস্থ্যবিধি চালু হয়।
১৮৯৮- অস্ট্রিয়ার সম্রাজ্ঞী এলিজাবেথকে হত্যা করা হয়।
১৯৩৯- দ্বিতীয় বিশ্বযুদ্ধে কানাডা জার্মানির বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে যুক্তরাজ্য, ফ্রান্স, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ডের জোটে যোগ দেয়।
১৯৭৪- পর্তুগালের কাছ থেকে আফ্রিকার দেশ গিনি-বিসাউ স্বাধীনতা লাভ করে।
১৯৯১- যুগোশ্লাভিয়া থেকে বিচ্ছিন্ন হয়ে ম্যাসিডোনিয়া স্বাধীনতা ঘোষণা করে।
২০০৮- বিজ্ঞানের সবচেয়ে বড় পরীক্ষা হিসেবে বিবেচিত লার্জ হ্যাড্রন কলাইডার চালু করা হয়।

জন্ম
১৮৮৯- বাঙালি শিশুসাহিত্যিক পুণ্যলতা চক্রবর্তী।
১৮৯০- ভারতীয় চিত্রশিল্পী ও রবীন্দ্রনাথ ঠাকুরের অন্যতম সহকারী অসিত কুমার হালদার।
১৮৯২- নোবেলজয়ী মার্কিন পদার্থবিজ্ঞানী আর্থার কম্পটন।
১৯২২- বাঙালি সংগীতশিল্পী ও সুরকার ধনঞ্জয় ভট্টাচার্য।
১৯৪১- বাঙালি অভিনেতা এটিএম শামসুজ্জামান। নোয়াখালীর দৌলতপুরে নানাবাড়িতে জন্ম। চলচ্চিত্র পর্দায় আগমন ১৯৬৫ সালে। তার অভিনীত প্রথম চলচ্চিত্র নয়া জিন্দগানী। চলচ্চিত্রটি মুক্তি পায়নি। ১৯৬৮ সালে নারায়ণ ঘোষ মিতার এতটুকু আশা চলচ্চিত্রে তাকে খবরের কাগজ বিক্রেতা চরিত্রে প্রথমবারের মতো পর্দায় দেখা যায়। প্রথম কাহিনি ও চিত্রনাট্য লিখেছেন জলছবি (১৯৭১) চলচ্চিত্রের জন্য। অভিনয়ের জন্য আজীবন সম্মাননাসহ জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন ছয়বার। চলচ্চিত্রে অভিনয়ের জন্য শ্রেষ্ঠ কৌতুক অভিনেতা বিভাগে এবং শ্রেষ্ঠ পার্শ্ব অভিনেতা বিভাগে পুরস্কৃত হন। এছাড়া ৪২তম জাতীয় চলচ্চিত্র পুরস্কার আয়োজনে তিনি আজীবন সম্মাননায় ভূষিত হয়েছিলেন। শিল্পকলায় অবদানের জন্য ২০১৫ সালে তিনি বাংলাদেশের দ্বিতীয় সর্বোচ্চ রাষ্ট্রীয় সম্মাননা একুশে পদকে ভূষিত হন।

মৃত্যু
১৭৯৭- ইংরেজ নারীবাদী লেখক মেরি ওলস্টোনক্রাফট।
১৮০৬- জার্মান ভাষাবিজ্ঞানী ইয়োহান ক্রিস্টফ আডেলুং।
১৯১৫- একজন বাঙালি বিপ্লবী বাঘা যতীন।
১৯২৩- সুকুমার রায় বাঙালি লেখক, ছড়াকার, শিশুসাহিত্যিক, রম্যরচনাকার, প্রাবন্ধিক ও নাট্যকার। ১৮৮৭ সালের ৩০ অক্টোবর ব্রিটিশ ভারতের কলকাতার বেঙ্গল প্রেসিডেন্সিতে জন্মগ্রহণ করেন। তিনি ছিলেন একজন বাঙালি শিশুসাহিত্যিক ও ভারতীয় সাহিত্যে ‘ননসেন্স ছড়া’র প্রবর্তক। একাধারে লেখক, ছড়াকার, শিশুসাহিত্যিক, রম্যরচনাকার, প্রাবন্ধিক, নাট্যকার ও সম্পাদক ছিলেন। জনপ্রিয় শিশুসাহিত্যিক উপেন্দ্রকিশোর রায়চৌধুরী তার বাবা এবং খ্যাতিমান ভারতীয় চলচ্চিত্রকার সত্যজিৎ রায় তার ছেলে।
১৯৭৫- নোবেলজয়ী ইংরেজ পদার্থবিদ জর্জ প্যাগেট থমসন।

দিবস
আন্তর্জাতিক আত্মহত্যা প্রতিরোধ দিবস।
দারিদ্র্যের বিরুদ্ধে সাদা ফিতা দিবস।

কেএসকে/এসইউ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।