শেখ সাদী খানের জন্ম

ফিচার ডেস্ক
ফিচার ডেস্ক ফিচার ডেস্ক
প্রকাশিত: ০৯:৪৭ এএম, ০৩ মার্চ ২০২৩

বাংলাদেশি সুরকার ও সংগীত পরিচালক শেখ সাদী খান। তাকে বাংলাদেশের সংগীতের জাদুকর বলে অভিহিত করা হয়। ১৯৫০ সালের ৩ মার্চ ব্রাহ্মণবাড়িয়ার শিবপুর গ্রামের এক সংগীত সমৃদ্ধশালী পরিবারে জন্মগ্রহণ করেন। তার পিতা উপমহাদেশের বিখ্যাত সুর সাধক ওস্তাদ আয়েত আলী খাঁ। সুর সম্রাট ওস্তাদ আলাউদ্দিন খাঁ তার চাচা। তার পিতার হাত ধরে সংগীত শিক্ষা শুরু করেন। প্রথমে তবলা ও তারপর বেহালা শেখেন।

কুমিল্লা ভিক্টোরিয়া কলেজিয়েট স্কুলে শিক্ষাজীবন শুরু করেন। ঢাকার ধানমণ্ডি উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক পাশ করেন। এরপর আইমিউজ ও বিমিউজ করেন ঢাকা সংগীত মহাবিদ্যালয় থেকে। ১৯৬৩ সালে মেজভাই সরোদ বাদক ওস্তাদ বাহাদুর খানের সঙ্গে ভারতে যান বেহালায় উচ্চাঙ্গ সংগীত শেখার জন্য। তিন বছর তার অধীনে তালিম নিয়ে ১৯৬৫ সালে বাংলাদেশে ফিরে আসেন।

কর্মজীবন শুরু করেন ১৯৬৫ সালে রেডিও পাকিস্তানে বেহালা বাদক হিসেবে। ১৯৬৮ সালে বেহালা বাদক হিসেবে তৎকালীন পাকিস্তান টেলিভিশনে যোগ দেন। ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের সময় যুক্ত হন স্বাধীন বাংলা বেতারকেন্দ্রের সঙ্গে। বাংলাদেশ স্বাধীন হলে বাংলাদেশ বেতারে সংগীত পরিচালক হিসেবে যোগ দেন। ২০০৭ সালের মার্চে প্রধান সংগীত প্রযোজক হিসেবে বাংলাদেশ বেতার থেকে অবসর নেন।

শেখ সাদী খান সত্তরের দশকে সংগীত পরিচালক খন্দকার নুরুল আলমের সহকারি হিসেবে চলচ্চিত্রে পদার্পণ করেন। ১৯৭৭ সালে সংগীত পরিচালক হিসেবে সারাদেশে খ্যাতি লাভ করেন। প্রথম চলচ্চিত্রের সংগীত পরিচালনা করেন ১৯৮০ সালে আবদুল্লাহ আল মামুন পরিচালিত এখনই সময় চলচ্চিত্রে। এ চলচ্চিত্রের জন্য শ্রেষ্ঠ সংগীত পরিচালক হিসেবে বাচসাস পুরস্কার লাভ করেন। ১৯৮৫ সালে তার সংগীত পরিচালনায় সুখের সন্ধানে চলচ্চিত্রের গানে কণ্ঠ দেন উপমহাদেশের প্রখ্যাত সংগীতশিল্পী মান্না দে। এছাড়া তিনি আশা ভোঁসলে, সাবিনা ইয়াসমিন, এন্ড্রু কিশোর, রুনা লায়লাসহ দেশি-বিদেশি অনেক শিল্পীর সঙ্গে কাজ করেন।

তিনি ২০০৬ সালে ঘানি চলচ্চিত্রের জন্য শ্রেষ্ঠ সংগীত পরিচালক বিভাগে ও ২০১০ সালে ভালোবাসলেই ঘর বাঁধা যায় না চলচ্চিত্রের জন্য শ্রেষ্ঠ সুরকার বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন। শিল্পকলা ও সংগীতে বিশেষ অবদানের জন্য ২০২১ সালে বাংলা একাডেমি তাকে সম্মানসূচক ফেলোশিপ প্রদান করে। সেরা সংগীত পরিচালক হিসেবে পেয়েছেন বাচসাস পুরস্কার ও গীতিকার মাসুদ করিম সম্মাননা।

শেখ সাদী খানের জনপ্রিয় কয়েকটি গান হলো-কাল সারা রাত ছিল স্বপনের রাত, আমার এই দুটি চোখ পাথর তো নয়, ডাকে পাখি খোলো আঁখি, তুমি রোজ বিকেলে আমার বাগানে ফুল নিতে আসতে, আমার মনের আকাশে আজ জ্বলে শুকতারা, জীবন মানে যন্ত্রণা, পৃথিবীতে প্রেম বলে কিছু নেই, তোমার চন্দনা মরে গেছে, কেন ভালোবাসা হারিয়ে যায়, ভালোবাসলেই ঘর বাঁধা যায় না, ওগো বিদেশিনী তোমার চেরি ফুল দাও, শোনো সোমা একটু দাঁড়াও, তোমারেনি চিনি বন্ধু তোমারে নি চিনি ইত্যাদি।

কেএসকে/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।