পরার পর খেতেও পারবেন এই গয়না

ফিচার ডেস্ক
ফিচার ডেস্ক ফিচার ডেস্ক
প্রকাশিত: ০৩:১৩ পিএম, ০৯ এপ্রিল ২০২৩

কতই না বিচিত্র সংস্কৃতি ছড়িয়ে আছে বিশ্বের বিভিন্ন প্রান্তে। গয়না পরতে ভালোবাসেন না এমন নারী কমই আছেন। সোনা, রুপাসহ পুঁতি, কাঠের তৈরি বিভিন্ন ধরনের গয়না পরেন নারীরা। যেসব গয়না পোশাক এবং ব্যক্তিত্বের সঙ্গে মানানসই। বিয়ে কিংবা যে কোনো অনুষ্ঠানে পোশাকের সঙ্গে মিলিয়ে গয়নার থাকে নানান বৈচিত্র্য।

তবে ভারতের মহারাষ্ট্রে বিয়েতে কনেরা বিচিত্র এক ধরনের গয়না পরেন। সাধারণ গয়নার মতো দেখালেও তা তৈরি হয় ভিন্ন উপকরণে। সেই বিশেষ গয়নার নাম ‘হালওয়া দাগিন’। মারাঠি ভাষায় হালওয়া মানে মিষ্টি আর দাগিন মানে গয়না। ‘মিষ্টি গয়না’ পরার ঐতিহ্য মিষ্টি এবং সুখের একটি বছরের সূচনা করে বলে বিশ্বাস করা হয়।

পরার পর খেতেও পারবেন এই গয়না

আরও পড়ুন: ভুল মানুষকে দেওয়া চুমুই হয়ে যায় বিখ্যাত

এই গয়না তৈরির উপকরণ হলো-চিনি, সাগু এবং তিলের বীজ। মূলত বিয়ে এবং মকর সংক্রান্তিতে এই বিশেষ গয়না পরেন মহারাষ্ট্রের নবদম্পতি। এছাড়াও নবজাতক শিশুকেও এই গয়না পরানোর রীতি মহারাষ্ট্রে। যুগ যুগ ধরে চলে আসছে দাগিন তৈরির সূক্ষ্ম শিল্প।

পরার পর খেতেও পারবেন এই গয়না

সোনা, রুপার গয়নায় বসানো হয় চিনির তৈরি পুঁতি। দেখে মুক্তার মতো মনে হলেও এগুলো আসলে চিনির তৈরি ছোট্ট ছোট্ট মিষ্টি। চাইলে খেতেও পারবেন এগুলো। মঙ্গলসূত্র, নেকপিস, ব্রেসলেট, চুরি, সীতাহার সহ সব ধরনের গয়নায় ব্যবহার করা হয় এই পুঁতিগুলো।

চিনির গয়না তৈরির প্রক্রিয়াটি বেশ কঠিন। এতে চিনির সিরাপকে একটি নির্দিষ্ট সামঞ্জস্যের সঙ্গে রান্না করতে হয়। যা পরে ছাঁচে ঢেলে দেওয়া হয় বা হাত দিয়ে আকৃতি দেওয়া হয়। একবার সিরাপ সেট হয়ে গেলে, এটি সাবধানে ছাঁচ থেকে সরানো হয় এবং ভোজ্য রুপা বা সোনার ফয়েল, খাবারের রং এবং অন্যান্য অলঙ্করণ দিয়ে সাজানোর আগে শুকানো হয়।

পরার পর খেতেও পারবেন এই গয়না

মহারাষ্ট্রে সোনার গয়নার পাশপাশি চিনির গহনা বিয়েতে দেওয়ার জন্য একটি জনপ্রিয় উপহার সামগ্রী। মহারাষ্ট্রে উৎসব এবং অন্যান্য বিশেষ অনুষ্ঠানে এই গয়না উপহার দেওয়া হয়। এছাড়াও নারীরা যে কোনো উৎসবে এই গয়না পরলেও মকর সংক্রান্তিতে পরেন এই গয়না।

অতীতে নারীরা ঘরেই এই গয়না তৈরি করতেন। সকালে আবহাওয়া ঠান্ডা থাকতে থাকতে বানাতেন ছোট্ট মিষ্টি। তারপর সুতায় গেঁথে গয়না বানাতেন। তবে এখন অনেক পেশাদার কারিগর রয়েছেন এই গয়না তৈরির জন্য। রেডিমেড বাজার থেকে কিনে এনে ব্যবহার করতে পারেন এই গয়না।

সূত্র: দ্য বেটার ইন্ডিয়া, গালফ নিউজ

কেএসকে/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।