যে গাছ দেখে পাহাড় ভেবে ভুল হবে

মামুনূর রহমান হৃদয়
মামুনূর রহমান হৃদয় মামুনূর রহমান হৃদয় , ফিচার লেখক
প্রকাশিত: ০১:০৮ পিএম, ২৭ সেপ্টেম্বর ২০২৩

ধরুণ পথে হাঁটতে হাঁটতে আপনি দূরে একটি পাহাড় দেখতে পেলেন। কিন্তু সামনে যেয়ে দেখলেন এটি একটি গাছ। ভাবছেন পাহাড় আবার গাছ হয় কীভাবে? তবে অবাক করার বিষয় হলেও সত্যি যে এমনি একটি গাছ রয়েছে, যেটি প্রথম দেখায় আপনার মনে হবে ছোট খাট একটি পাহাড় বুঝি।

কলম্বিয়ায় অবস্থিত বিশাল আকৃতির এই গাছ দেখলে পাহাড়ের কথা মাথায় আসবেই। যারা প্রথম প্রথম এই গাছকে দেখেছেন অনেকেই পাহাড় ভেবে ভুল করেছেন।

আরও পড়ুন: হেলিপ্যাডে ‘এইচ’ লেখা থাকে কেন?

যে গাছ দেখে পাহাড় ভেবে ভুল হবে

কলম্বিয়ার এই গাছকে ‘দ্য ট্রি অব গুয়াকার’ বলা হয়। তবে স্থানীয়দের কাছে ‘দ্য সামান অব গুয়াকার’ নামেই পরিচিত। ১৯৯০ সালে এ বৃক্ষটি রোপন করা হয়। অদ্ভুত আকৃতির এমন বৃক্ষ গোটা কলম্বিয়ার কোথাও নেই।

এটি ‘ফিকাস’ প্রজাতির গাছ। এমন আকৃতির ছোট সাইজের গাছগুলোর বাগান বিভিন্ন পার্কে দেখতে পাওয়া যায়। তবে বড় দেখতে পাওয়া ভাগ্যের বিষয়। বড় গাছগুলোকে অনেকে পাহাড়-পর্বতের সঙ্গে তুলনা করে থাকেন।

যে গাছ দেখে পাহাড় ভেবে ভুল হবে

দূর থেকে দেখলে পাহাড় মনে হলেও যত কাছে যাবেন তত ছোট হতে থাকবে। তবে কলম্বিয়ার এই গাছের উচ্চতা ৩০ মিটারের মতো। বাংলায় ‘সবুজাভ পাহাড়’ বললে ভুল হবে না।

আরও পড়ুন: বিশ্বের ৩ ভূতুড়ে স্থান

এই গাছটির শাখা-প্রশাখা বিস্তার হতে হতে চারদিকে ছড়িয়ে গেছে। আর এই শাখা-প্রশাখা গাছের ভারসাম্য বজায় রাখতে সহায়তা করে। বৃক্ষটির শাখা-প্রশাখা অনেক লম্বা এবং অনেক দূরে পর্যন্ত বিস্তৃত। গাছটির সবদিক থেকে কাঠামোগত সাপোর্ট দেওয়ার জন্য এ শাখা প্রশাখা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

এ বিশাল ফিকাস প্রজাতির গাছটি আলাদা আলাদা ছয়টি বৃক্ষের সঙ্গে একত্রিত হয়ে বৃহৎ রূপ ধারণ করেছে। গুগলে কলম্বিয়ার সবচেয়ে সুন্দর গাছ লিখে সার্চ দিলে সবার আগে এই গাছের ছবি চলে আসবে। আবার বড় গাছের তথ্য জানতে চাইলেও ‘দ্য ট্রি অব গুয়াকার’ কে-ই পাবেন।

কেএসকে/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।