বিশ্বের সবচেয়ে বিষাক্ত ৫ মাছ, খেলে নিশ্চিত মৃত্যু

ফিচার ডেস্ক
ফিচার ডেস্ক ফিচার ডেস্ক
প্রকাশিত: ০১:১১ পিএম, ০৩ মার্চ ২০২৪

মাছ খেতে পছন্দ করেন এমন মানুষের সংখ্যার পাল্লাটা একটু ভারী। তবে মাছ পছন্দ করেন না এমন মানুষের সংখ্যাও কম নয়। সে যাই হোক, মাছে ভাতে বাঙালির মাছ ছাড়া এক বেলাও চলে না। মাছের নানান পদ আমাদের রসনা মেটায়। তবে বিশ্বের এমন কিছু মাছ আছে যেগুলো বিষাক্ত, খেলে নিশ্চিত মৃত্যু।

১. পাফার ফিশ
বিশ্বের সবচেয়ে বিষাক্ত মাছ হলো পাফার ফিশ। কারণ হলো শরীরে মারাত্মক বিষের উপস্থিতি। পাফার ফিশের মধ্যে রয়েছে টেট্রডক্সিন। যা থেকে পক্ষাঘাত এমনকি মৃত্যুও হতে পারে। এই বিষ মাছের লিভার, ডিম্বাশয় এবং চামড়ায় পাওয়া যায়।

২. স্টোন ফিশ
বিষাক্ত হওয়ার পরীক্ষায় পাফার ফিশের থেকে কমতি নেই স্টোন ফিশের। এগুলো পানির নিচে অবস্থিত পাথরের মতো দেখতে হওয়ায় সহজে তাদের দেখলে চিহ্নিত করা যায় না। এই মাছের বিষ থলি থাকে এর পিঠের উপর অবস্থিত কাটার মতো মেরুদন্ডে। অত্যাধিক ব্যথা, দ্রুত ফোলা ভাব, টিস্যু জনিত মৃত্যু, পেশীর দুর্বলতা, অস্থায়ী পক্ষাঘাত হতে পারে।

আরও পড়ুন
এটিএম মেশিন থেকে প্রথম টাকা তোলেন যিনি

৩. লায়ন ফিশ
লায়ন ফিশও খুবই বিষাক্ত। বেশিরভাগ লায়নফিশ প্রাকৃতিকভাবে ইন্দো-প্রশান্ত মহাসাগরে বাস করে। এর শরীরের ভেতরে, চামড়ায়, কাটায় সাধারণত বিষ থাকে। এই মাছগুলোর একটি স্টিং চরম ব্যথা, ফোলাভাব এবং খুব গুরুতর ক্ষেত্রে কার্ডিওভাসকুলার হতে পারে।

৪. স্টিংরে ফিশ
এই মাছের বিষও খুবই বিজজ্জনক। স্টিংরে ফিশের বিষ সাধারণত কার্ডিওটক্সিক হয়। ইন্দো-প্যাসিফিক ও দক্ষিণ-পূর্ব আমেরিকায় দেখা যায়। এর মধ্যে অন্যতম উজ্জ্বল নীল রঙের দাগ বিশিষ্ট স্টিংরে যা সবচেয়ে বিষাক্ত।

৫. বক্স ফিশ
এগুলো টাস্ক ফিশ ও পাফারফিশের সঙ্গে সম্পর্কিত হলেও পাফার ফিশের মতো অতটা বিষাক্ত নয়। তবে এদের বিষের সঙ্গে নিজেদের রক্ষা করার একটি আশ্চর্য উপায় রয়েছে। যখন এই মাছ বিপদের গন্ধ পায় তখন তাদের ত্বক থেকে বিষ নির্গত করে ও আশপাশের জলজীবনকে বিষাক্ত করে তোলে।

 আরও পড়ুন
পৃথিবীর স্বর্গ, যেখানে জন্ম-মৃত্যুর অনুমতি নেই
বিড়ালের শহর!

কেএসকে/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।