১ সেপ্টেম্বর থেকে নাটবাঙলা নাট্যোৎসব শুরু

ফিচার ডেস্ক
ফিচার ডেস্ক ফিচার ডেস্ক
প্রকাশিত: ০৮:৩৪ এএম, ৩০ আগস্ট ২০১৭

সাম্প্রদায়িক সম্প্রীতির আহ্বান, বানভাসি মানুষদের পাশে দাঁড়াতে ‘নাটবাঙলা’ ব্যতিক্রমী ও বিশেষ নাট্যযাত্রার আয়োজন করেছে। সামাজিক-সাংস্কৃতিক ক্ষেত্রে মূলধারার চর্চা ও গবেষণা সংগঠন ‘মনন সমাজ-সংস্কৃতি’র নাট্যবিভাগ নাটবাঙলার আয়োজনে অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘নাটবাঙলা নাট্যোৎসব’।

ঢাকা বিশ্ববিদ্যালয় থিয়েটার অ্যান্ড পারফরমেন্স বিভাগের প্রতিষ্ঠাতা সভাপতি অধ্যাপক ড. সৈয়দ জামিল আহমেদ পরিকল্পিত-নির্দেশিত ‘রিজওয়ান’ নাট্য-প্রযোজনার এ-নাট্যোৎসসব অনুষ্ঠিত হতে যাচ্ছে।

আগামী ১-১০ সেপ্টেম্বর ১৯টি প্রদর্শনীর এ নাট্যোৎসব দূরপ্রসারী বিশেষ সামাজিক-সাংস্কৃতিক লক্ষ্যকে সামনে রেখে আয়োজিত হয়েছে। ১ সেপ্টেম্বর রাত ৮টায় উদ্বোধন হয়ে পরবর্তী ৯ দিনে বিকেল ৪টা ও রাত ৮টায় প্রতিদিন দু’টি করে ১০ দিনে ১৯টি প্রদর্শনী রয়েছে।

natoke

উর্দু ভাষার কবি আগা শহীদ আলীর কাব্যগ্রন্থ ‘আ কান্ট্রি উইদাউট আ পোস্ট অফিস’ অবলম্বনে ইংরেজি, উর্দু ও হিন্দি ভাষায় ভারতের অভিষেক মজুমদার রচিত বিয়োগাত্মক নাট্য-আখ্যান ‘রিজওয়ান’। আখ্যানটি ‘নাটবাঙলা’র জন্য বাংলা ভাষায় রূপান্তর করেছেন নাট্যজন ঋদ্ধিবেশ ভট্টাচার্য্য। রিজওয়ান নাট্য-আখ্যানের আনুমানিক ব্যাপ্তিকাল ১ ঘণ্টা ৩০ মিনিটের মতো।

natoke

নাটকটি ধর্মান্ধতার কবলে ছিন্নভিন্ন কোনো এক ভূখণ্ডের বিপর্যস্ত মানবতার কথা। নারী ও শিশুদের কথা। ‘রিজওয়ান-ফাতিমা’ নামের দুই ভাই-বোনের স্মৃতি-স্বপ্ন, মিলন-বিচ্ছেদ, বিয়োগের কথা। যুদ্ধকবলিত ঘরহীন মানুষের জীবন ও সংগ্রামের কথা।

এসইউ/আইআই

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।