শেষ হলো প্রকৃতি নিয়ে আলোকচিত্র প্রদর্শনী

ফিচার ডেস্ক
ফিচার ডেস্ক ফিচার ডেস্ক
প্রকাশিত: ০১:২৪ পিএম, ২০ জানুয়ারি ২০১৯

প্রকৃতি নিয়ে চারুকলার জয়নুল গ্যালারিতে অনুষ্ঠিত হয়ে গেল তিনদিন ব্যাপি আলোকচিত্র প্রদর্শনী। শনিবার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন।

প্রতিমন্ত্রী বলেন, ভ্রমণের মধ্য দিয়ে আমরা অজানাকে জানতে পারি। সৌন্দর্য, প্রকৃতি দেখতে হলে আমাদের ভ্রমণ করতে হবে। সব বিষয় জানতে হবে, স্রষ্টার সৃষ্টি দেখতে হবে। ভ্রমণ করলে আত্মবিশাস বাড়ে। জীবনে সফল হতে হলে আত্মবিশ্বাসের দরকার। তরুণদের বেশি বেশি ভ্রমণ করতে হবে।

সমাপনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ।

‘ভ্রমণ ও সুস্থ সংস্কৃতি চর্চায় দূর হবে মাদক-সন্ত্রাস ও জঙ্গিবাদের আগ্রাসন’ স্লোগানে অায়োজন করা হয় এই প্রদর্শনীর। সাংবাদিক আহমেদ পিপুল ও তানভীর অপুর তোলা ২০ ছবি এ প্রদর্শনীতে স্থান পায়।

প্রদর্শনীর দ্বিতীয় দিনে (শুক্রবার) 'দেশে-বিদেশে' শীর্ষক এক আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী।

এ সময় তিনি বলেন, ‘আমরা খুব সৌভাগ্যবান জাতি এবং বাংলাদেশের নাগরিক হিসেবে গর্ব করতে পারি। এ রকম একটা তারুণ্যনির্ভর, সংস্কৃতিমনা প্রধানমন্ত্রী আমাদের সঙ্গে আছেন, যিনি প্রতিটি বিষয়ের সঙ্গে সম্পৃক্ত।’

এর আগে বৃহস্পতিবার বিকেলে এই আলোকচিত্র প্রদর্শনীর উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

আহমেদ পিপুল ভালোবাসেন ঘুরতে। এরই ফাঁকে ঘুরে বেড়িয়েছেন পুরো বাংলাদেশ। এছাড়াও যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, সুইজারল্যান্ডসহ বিশ্বের ২০টিরও বেশি দেশ ভ্রমণ করেছেন তিনি। ভ্রমণ সময় সংগ্রহ করেছেন প্রকৃতির নানা আলোকচিত্র।

অন্যদিকে তানভীর অপুর বাড়ি রাজশাহী। বর্তমানে বসবাস করেন ফিনল্যান্ডে। ভ্রমণ করতে ভালোবাসেন। ঘুরেছেন বিশ্বের ৬৫টি দেশের ৬৫০টি শহর। ফ্রেমবন্দি করেছেন ওই সকল অঞ্চলের নিসর্গ, মানুষের জীবনযাত্রা ও সংস্কৃতির আলোকচিত্র।

এএ