৫ বছর বয়সে বই লিখে বিশ্বরেকর্ড

ফিচার ডেস্ক
ফিচার ডেস্ক ফিচার ডেস্ক
প্রকাশিত: ০৩:২২ পিএম, ২৩ জুন ২০২২

সবচেয়ে কম বয়সী লেখিকা হিসেবে বিশ্বরেকর্ড করলো বেলা জে ডার্ক। যুক্তরাজ্যের বাসিন্দা বেলার বয়স মাত্র ৫ বছর ২১১ দিন। তার বইয়ের নাম ‘দ্য লস্ট ক্যাট’। ২০২২ সালের জানুয়ারিতেই বেলার লেখা বই পাবলিশ হয়। প্রথম মাসেই বিক্রি হয়েছে এক হাজার কপি।

সম্প্রতি গিনেস ওয়ার্ল্ড রেকর্ড বেলাকে দিয়েছে বিশ্বের সর্বকনিষ্ঠ লেখকের (নারী) স্বীকৃতি। তার লেখা বই ‘দ্য লস্ট ক্যাট’ একটি বিড়ালকে নিয়ে লেখা। যে রাতে একা বাইরে যাওয়ার পরে হারিয়ে যায়। বইটি ছোটরা যেমন পছন্দ করেছে তেমনি বড়রাও এর প্রশংসা করেছেন।

jagonews24

বেলার আগে রেকর্ডটি ডরোথি স্ট্রেইট নামের এক শিশুর ঝুলিতে ছিল। তার লেখা বই ‘হাউ দ্য ওয়ার্ল্ড বিগান’ যখন পাবলিশ হয় তখন তার বয়স মাত্র ছয় বছর। বইটি প্রকাশিত হয় ১৯৬৪ সালের আগস্টে।

বেলা এই গল্পটির ধারণা পেয়েছিলেন একটি ড্রয়িং থেকে। বাবার অনুপ্রেরণায় গল্পটি লিখে ফেলেন বেলা। বেলার মা চেলসি সাইম বলেন, বেলা বরাবরই কল্পনাপ্রবণ। তিন বছর বয়স থেকে তিনি এমন নানান গল্প বানাতে পারতেন। চেলসি আশা করেন বেলার এই গল্প শিশুদের শেখাবে যে রাতের বেলা একা বাইরে যাওয়া যাবে না।

বেলা পুরো গল্প লিখতে সময় নিয়েছে মাত্র পাঁচদিন। বড় বোন ল্যাসি মে-র আঁকা একটি বিড়ালের ছবি থেকে গল্পের ধারণা পান বেলা। সেই ছবিটি ব্যবহার করা হয়েছে বইয়ের প্রচ্ছদে।

সূত্র: গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস

কেএসকে/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]