সামান্য বৃষ্টিতেই ময়লা পানিতে সয়লাব মর্গ

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৩:০৩ পিএম, ১১ জুলাই ২০১৭

ময়লা পানির ওপর ভাসছে হ্যান্ড গ্ল্যাভস। হঠাৎ দেখলে মনে হবে রাস্তার পাশে কোনো নালায় ময়লা ভাসছে। কিন্তু এটি দেশের অন্যতম বৃহৎ ঢাকা মেডিকেল কলেজ ও হাসপাতালের মর্গের করিডোর। 

সামান্য বৃষ্টিতেই ময়লা পানি ঢুকে পড়ে মর্গের করিডোর ও মরচুয়ারি কুলার কক্ষে। মঙ্গলবার সকালে সামান্য বৃষ্টিতেই মর্গ এলাকার ড্রেনের পানি উপচে পুরনো মর্গের করিডোরে ঢুকে পড়ে। এ সময় ময়নাতদন্ত কাজে সহায়তাকারীরা মর্গের ভেতর পানি প্রবেশ বন্ধে ছুটোছুটি শুরু করেন। সরেজমিনে পরিদর্শনকালে এ দৃশ্য দেখা যায়। 

ঢামেক মর্গের মরচুয়ারি এসিস্ট্যান্ট সিকান্দার আলী জানান, সামান্য বৃষ্টিতেই মর্গ চত্বরে পানি জমে যায়। ড্রেনের পানি উপচে মর্গের করিডোরে ঢুকে পড়ে। গোটা মর্গ এলাকায় দুর্গন্ধ ছড়িয়ে পড়ে। এ ব্যাপারে ফরেনসিক মেডিসিন বিভাগের ময়নাতদন্তকারী চিকিৎসকরা বিভাগীয় প্রধানের মাধ্যমে কলেজ প্রিন্সিপালকেও অবহিত করেন। 

নাম প্রকাশ না করার শর্তে ময়নাতদন্তের সঙ্গে সংশ্লিষ্ট কয়েকজন জানান, বৃষ্টি হলে ড্রেনের পানির সঙ্গে মিশে মারাত্মক দুর্গন্ধ ছড়ায়। গোটা এলাকায় জলাবদ্ধতার সৃষ্টি হয়। পানি সরে গেলেও দুগর্ন্ধ থেকে যায়। ফিনাইল দিয়ে পরিষ্কার করলেও অনেক সময় দুর্গন্ধ যায় না। দীর্ঘদিন মর্গ এলাকায় কাজ করেন এমন এক ব্যক্তি জানান, মর্গ এলাকার বৃষ্টির পানি ময়লা ড্রেনে মেশার কারণে খোসপাঁচড়াসহ বিভিন্ন চর্মরোগ দেখা দেয়। 

ফরেনসিক মেডিসিনের এক চিকিৎসক ক্ষোভ প্রকাশ করে বলেন, দেশের সর্ববৃহৎ মেডিকেল কলেজের মর্গ এলাকার এ দৃশ্য তাদের ভীষণ পীড়া দেয়। নতুন মর্গ করার সময় ঠিকমতো পানি নিষ্কাশনে ড্রেনেজ ব্যবস্থা না রাখায় সামান্য বৃষ্টিতে জলাবদ্ধতা দেখা দেয়। শুধু ঢামেক মর্গ এলাকাই নয়, ঢামেক কলেজ থেকে শুরু করে আশপাশেও জলাবদ্ধতার সৃষ্টি হয়। ময়নাতদন্ত শেষে স্বজনের লাশ নিয়ে যাওয়ার সময় অনেককে ময়লা পানি মাড়িয়ে দুর্গন্ধে নাকে মুখে রুমাল চেপে চলাচল করতে দেখা যায়।

এমইউ/ওআর/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।