গবেষণা কার্যক্রম জোরদারে চুক্তি স্বাক্ষর

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০২:২৮ পিএম, ১৯ জুন ২০১৮

চিকিৎসা, জীব ও প্রযুক্তি সংক্রান্ত গবেষণা কার্যক্রম জোরদার এবং রোগীদের স্বল্প খরচে নির্ভুল ও সঠিক রোগ নির্ণয়ে পরীক্ষা-নিরীক্ষার সুবিধাদি প্রদানের লক্ষ্যে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) এর সেন্টার ফর বায়োমেডিক্যাল রিসার্চ-এর সঙ্গে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অধীন স্বাস্থ্য অধিদফতর এবং যুক্তরাজ্যভিত্তিক ‘বরিশাল বায়োটেকনোলজি ইউকে লিমিটেড’ (বিবিইউকে)-এর সঙ্গে একটি গুরুত্বপূর্ণ সমঝোতা স্মারক (এমওইউ) গত বৃহস্পতিবার স্বাক্ষর হয়।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের কার্যালয়ে অনুষ্ঠিত ওই চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের পক্ষে স্বাক্ষর করেন উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া। স্বাস্থ্য অধিদফতরের পক্ষে স্বাক্ষর করেন অধিদফতরের পরিচালক ডা. আশিষ কুমার সাহা, বিবিইউকে-এর পক্ষে স্বাক্ষর করেন প্রতিষ্ঠানের অপারেশন্স ডিরেক্টর এথিনা বন্দনি দাস ও ম্যানেজার সুরেশ চন্দ্র মিত্র।

এ সময় বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ডা. সাহানা আখতার রহমান, বেসিক সায়েন্স ও প্যারাক্লিনিক্যাল সায়েন্স অনুষদের ডিন অধ্যাপক ডা. এম ইকবাল আর্সলান প্রমুখ উপস্থিত ছিলেন।

বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ কর্মকর্তা স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, গুরুত্বপূর্ণ এ সমঝোতা স্মারক স্বাক্ষর হওয়ায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের রেসিডেন্ট ও গবেষকবৃন্দ তাদের গবেষণা কার্যক্রম সংরক্ষণ ও পরিচালনায় বিশেষভাবে উপকৃত হওয়ার পাশাপাশি এ বিশ্ববিদ্যালয়ের অ্যাডভান্সড বায়োমেডিক্যাল রিসার্চ কার্যক্রম আরও শক্তিশালী ও সম্প্রসারিত হবে।

গুরুত্বপূর্ণ এ সমঝোতা স্মারকের আওতায় রোগীদের সিকোয়েন্সিং পদ্ধতিতে অ্যান্টিবায়োটিক প্রতিরোধী জীবাণু নির্ণয়, ক্যান্সারের ধরন ও কারণ সঠিকভাবে নির্ণয় করায় সেবা প্রদান সম্ভব হবে। এছাড়া রোগীদের সর্বাধুনিক পিসিআর পদ্ধতিতে ভাইরাস ও ব্যাকটেরিয়া জনিত বিভিন্ন জটিল রোগ যেমন- চিকনগুনিয়া, ডেঙ্গু, হেপাটাইটিস বি, সি, জরায়ুমুখ ক্যান্সার ইত্যাদি সঠিক ও নির্ভুলভাবে নির্ণয় করাসহ এ বিশ্ববিদ্যালয়ে বিদ্যমান এসব পরীক্ষা-নিরীক্ষার সুযোগ-সুবিধার ক্ষেত্র আরও জোরদার ও সম্প্রসারিত হবে।

এমইউ/এমএআর/জেআইএম