বিএসএমএমইউর সঙ্গে ক্যামব্রিজ প্রতিনিধিদের সভা

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৫:১৫ পিএম, ২৩ জুলাই ২০১৮ | আপডেট: ০৫:৩৩ পিএম, ২৩ জুলাই ২০১৮

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়ার সঙ্গে সোমবার ক্যামব্রিজ ইউনিভার্সিটির প্রতিনিধি দলের সৌজন্য সভা অনুষ্ঠিত হয়েছে।

ক্যামব্রিজ ইউনিভার্সিটির পক্ষ এ সময় উপস্থিত ছিলেন হিউম্যান পপুলেশন বায়োলজি অ্যান্ড হেলথ’র প্রফেসর নিক মাসসি টেইলর, ক্যাপাবল রিসার্চ কো-অর্ডিনেটর সোফিই ওস্টেন।

বিএসএমএমইউ’র উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ডা. সাহানা আখতার রহমান, রেজিস্ট্রার অধ্যাপক ডা. এ বি এম আব্দুল হান্নান, পাবলিক হেলথ অ্যান্ড ইনফরমেটিকস বিভাগের চেয়ারম্যান অধ্যাপক সৈয়দ শরিফুল ইসলাম, সহকারী অধ্যাপক ডা. মো. খালেকুজ্জামান উপস্থিত ছিলেন।

উভয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষা বিষয়ক কার্যক্রম ছাড়াও বাংলাদেশে পরিবেশ দূষণ ও অসংক্রামক রোগ বিষয়ক গবেষণা কার্যক্রম এবং উভয় বিশ্ববিদ্যালয়ের মধ্যে উচ্চ চিকিৎসা শিক্ষা, চিকিৎসা ও গবেষণার বিষয়ে পারস্পরিক সহযোগিতামূলক সমঝোতা স্মারক স্বাক্ষরের বিষয়ে ফলপ্রসূ আলোচনা হয়।

চলতি বছরের আগস্ট মাসে এ সমঝোতা স্মারক বা দ্বিপাক্ষিক চুক্তি স্বাক্ষর হওয়ার সম্ভাবনা রয়েছে। গুরুত্বপূর্ণ এ সভায় জানানো হয়, পরিবেশ দূষণের মধ্যে রয়েছে বায়ু ও পানি দূষণ এবং অসংক্রামক রোগের মধ্যে রয়েছে হৃদরোগ, ডায়াবেটিস, কিডনির সমস্যা ও শিশুদের ক্যান্সারসহ ক্যান্সারজনিত রোগ।

যুক্তরাজ্যের মেডিকেল রিসার্চ কাউন্সিলের অর্থায়নে দেশটির ক্যামব্রিজ ইউনিভার্সিটি, বাংলাদেশের বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়সহ আরও কয়েকটি প্রতিষ্ঠান যৌথভাবে বাংলাদেশে এ গবেষণা কার্যক্রম পরিচালনা করবে।

হেপাটোবিলিয়ারি, পেনক্রিয়েটিক ও লিভার ট্রান্সপ্ল্যান্ট সার্জারি বিভাগের উদ্বোধন

বিএসএমএমইউ উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া এদিন দুপুরে হেপাটোবিলিয়ারি, পেনক্রিয়েটিক ও লিভার ট্রান্সপ্ল্যান্ট সার্জারি বিভাগের শুভ উদ্বোধন করেন।

উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ডা. সাহানা আখতার রহমান, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আলী আসগর মোড়ল, বেসিক সায়েন্স ও প্যারা ক্লিনিক্যাল সায়েন্স অনুষদের সাবেক ডিন অধ্যাপক ডা. এম ইকবাল আর্সলান, হেপাটোবিলিয়ারি, পেনক্রিয়েটিক ও লিভার ট্রান্সপ্ল্যান্ট সার্জারি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মো. জুলফিকার রহমান খান, অধ্যাপক ডা. মোহাম্মদ মোহছেন চৌধুরী, সহযোগী অধ্যাপক ডা. বিধান চন্দ্র দাস, সহকারী অধ্যাপক ডা. মো. নূর-ই-এলাহী, সহকারী অধ্যাপক ডা. মো. সাইফ উদ্দিন, সহকারী অধ্যাপক ডা. এ কে এম আহসান উল্লাহ প্রমুখসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের চেয়ারম্যানবৃন্দ, অধ্যাপক, সহযোগী অধ্যাপক ও সহকারী অধ্যাপকবৃন্দ এবং অফিস প্রধানগণ এ সময় উপস্থিত ছিলেন।

নতুন চালু হওয়া সাতটি বিভাগসহ বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের বর্তমান বিভাগের সংখ্যা ৫৬টি।

এমইউ/এমএআর/পিআর

আপনার মতামত লিখুন :