তিন উপজেলা চিকিৎসকের বিরুদ্ধে দুর্নীতির গুরুতর অভিযোগ

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ১২:৫০ পিএম, ০৯ নভেম্বর ২০১৮
প্রতীকী ছবি

বৃহত্তর চট্টগ্রামের ফটিকছড়ি (চট্টগ্রাম), রামু (কক্সবাজার) ও আলীকদম (বান্দরবান) উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে কর্মরত চিকিৎসকদের বিরুদ্ধে বিভিন্ন রকম দুর্নীতির গুরুতর অভিযোগ উঠেছে।

তাদের বিরুদ্ধে কর্মস্থলে নিয়মিত উপস্থিত না থাকা, রোগীদেরকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা না দিয়ে প্রাইভেট ক্লিনিকে পাঠানো, সরকারি ওষুধ সরবরাহ থাকলেও সেই ওষুধ প্রেসক্রাইব করা, সন্তান প্রসবের সময় বিনা প্রয়োজনে অস্ত্রোপচার করা, সরকারি হাসপাতালে চিকিৎসা দেয়ার সময় রোগীদের কাছ থেকে ফি আদায় ও তাদের সঙ্গে দুর্ব্যবহার করাসহ বিভিন্ন অভিযোগ রয়েছে।

বৃহস্পতিবার (৮ নভেম্বর) স্বাস্থ্যসেবা বিভাগের পারসোনাল-৩ অধিশাখার উপসচিব রোকেয়া বেগম স্বাক্ষরিত ‘অতি জরুরি’ এক চিঠিতে এ কথা বলা হয়েছে।

ডাক্তারদের বিরুদ্ধে এমন অভিযোগ শুধু বৃহত্তর চট্টগ্রামেই নয়, সারাদেশের উপজেলা কমপ্লেক্সে একই চিত্র বলে জনশ্রুতি রয়েছে। অনেক ক্ষেত্রে অভিযোগগুলোর দালিলিক প্রমাণ করা না গেলেও বাস্তবতা অস্বীকার করার উপায় নেই। দুর্নীতি দমন কমিশনের (দুদক) এক চিঠিতে এ অবস্থার নিরসন হওয়া প্রয়োজন বলে উল্লেখ করা হয়েছে।

স্বাস্থ্যসেবা বিভাগের জরুরি চিঠিতে এ বিষয়ে স্বাস্থ্য মহাপরিচালকের দৃষ্টি আকর্ষণ করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ পূর্বক দ্রুততম সময়ে মন্ত্রণালয়কে অবহিত করার অনুরাধ জানানো হয়েছে।

এমইউ/এমএমজেড/এমএস

আপনার মতামত লিখুন :