ডেঙ্গু রোধে পারিবারিকভাবে সচেতন হওয়ার আহ্বান

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:২৬ পিএম, ২০ মে ২০১৯

কলামিস্ট ও লেখক সৈয়দ আবুল মকসুদ বলেছেন, ডেঙ্গু ও চিকুনগুনিয়া বিষয়ে আমাদের পারিবারিকভাবে সচেতন হতে হবে। আমরা যদি আশপাশের পরিবেশটাকে পরিষ্কার রাখতে পারি, তাহলে ডেঙ্গু চিকুনগুনিয়ার হাত থেকে রক্ষা পাওয়া সম্ভব।

সোমবার ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনিসিসি) অঞ্চল ৩ এর আঞ্চলিক কার্যালয়ে আয়োজিত ডেঙ্গু ও চিকুনগুনিয়া বিষয়ক অবহিতকরণ সভায় এসব কথা বলেন তিনি। ডিএনসিসি ও স্বাস্থ্য অধিদফতর সভাটির আয়োজন করে।

আবুল মকসুদ বলেন, এই সমস্যাগুলো সমাধানে ডিএনসিসি, স্বাস্থ্য অধিদফতর কাজ করছে। আর আমরা যদি তাদের একটু সহযোগিতা করি তাহলে এ সমস্যার সমাধান হবে।

আয়োজকরা জানান, দেশে ডেঙ্গু ও চিকুনগুনিয়া রোগ নির্মূল কর্মসূচিতে মশা নিধনের জন্য বিশেষ ধরনের ব্যাকটেরিয়া ব্যবহার করে মশার বংশ বিস্তার রোধ করা হবে। এ প্রকল্পটির নাম 'ওলব্যাকিয়া প্রজেক্ট'। বর্তমানে বিশ্বের ১৭টি দেশে এ প্রযুক্তির পরীক্ষামূলক কার্যক্রম চলছে, যার মধ্যে চীন এগিয়ে আছে। বাংলাদেশেও এর পরীক্ষা-নিরীক্ষা চলছে। গবেষণায় সফলতার ওপর নির্ভর করে আগামী দুই বা তিন বছরের মধ্যে এ প্রকল্প চালু হতে পারে বলে জানান সংশ্লিষ্টরা। সফলভাবে চালু হওয়ার ৫ বছরের মধ্যে দেশ থেকে ডেঙ্গু ও চিকুনগুনিয়া রোগ একেবারে নির্মূল করা সম্ভব হবে।

আরও পড়ুন> পুরুষ এডিস মশা আমদানির পরিকল্পনা

বক্তারা বলেন, সাধারণত বাসা-বাড়িতে ফুলের টব, টায়ার, ফ্রিজ, এসিতে জমে থাকা পানিতে এডিস মশা জন্মায়। এসব পরিষ্কারে নগরের প্রত্যেক নাগরিককে সচেতন হতে হবে। নিজ বাড়ির আঙিনা ও চারপাশ পরিষ্কার রাখতে হবে, তাহলে মশা জন্মাবে না। মশার ওষুধ ছিটানোর পাশাপাশি ঘুমানোর সময় মশারি টানাতে হবে। সিটি কর্পোরেশনের উদ্যোগের পাশাপাশি এ ব্যাপারে নাগরিক সচেতনতার বিষয়টি খুবই গুরুত্বপূর্ণ।

সভায় চিকুনগুনিয়ায় আক্রান্তের ক্ষেত্রে জরুরি স্বাস্থ্যসেবা ও পরামর্শ পেতে ০১৭৮৭-৬৯১৩৭০ নম্বরে যোগাযোগ করার আহ্বান জানানো হয়।

ডিএনসিসির অঞ্চল ৩ এর আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা হেমায়েত হোসেনের সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন ডিএনসিসির প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল মমিনুর রহমান মামুন, স্বাস্থ্য অধিদফতরের জাতীয় ম্যালেরিয়া নির্মূল কর্মসূচির মেডিকেল অফিসার ডা. এম এম আখতারুজ্জামান, ডিএনসিসির স্বাস্থ্য কর্মকর্তা ডা. ইমদাদুল হকসহ ওয়ার্ড কাউন্সিল ও সমাজের বিভিন্ন স্তরের স্টেক হোল্ডাররা।

এএস/এমএসএইচ/এমএস

আপনার মতামত লিখুন :