ঢাকায় থোরাসিক সার্জারির সাফল্য তুলে ধরলেন খ্যাতনামা দুই সার্জন

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ০৬:০৩ পিএম, ০৪ ডিসেম্বর ২০১৯

ঢাকায় থোরাসিক সার্জারির অভিজ্ঞতা ও বিভিন্ন সাফল্য তুলে ধরে চারটি লাইভ অপারেশন পরিচালনা করলেন বিশ্বের খ্যাতনামা থোরাসিক সার্জন ডা. ডিয়াগো গঞ্জালেস রিভাস ও ডা. লিয়াম ডুয়ান। বিশ্বখ্যাত চিকিৎসক ডিয়াগো গঞ্জালেস ১০৪ নম্বর দেশ হিসেবে বাংলাদেশে এ কর্মশালায় অংশ নিয়েছে।

গত রোববার (১ ডিসেম্বর) মহাখালীতে জাতীয় বক্ষব্যাধি ইনস্টিটিউট ও হাসপাতালে পাঁচ দিনব্যাপী আয়োজিত ‘VATS MASTER CLASS’ কর্মশালায় অংশ নিয়ে এসব সাফল্য তুলে ধরেন তারা।

পাঁচ দিনব্যাপী কর্মশালা চলবে বৃহস্পতিবার (৫ ডিসেম্বর) পর্যন্ত। কর্মশালায় দেশ-বিদেশের প্রায় ৫০ থোরাসিক সার্জন ও ছাত্রছাত্রী অংশগ্রহণ করছেন। স্বাস্থ্য অধিদপ্তরের বৈদেশিক প্রশিক্ষণ উইংয়ের আর্থিক সহায়তায় টানা তৃতীয় বারের মতো এ কর্মশালার আয়োজন করে।

Dhaka-Health

কর্মশালায় বাংলাদেশ থেকেও থোরাসিক সার্জনরা তাদের বিভিন্ন অভিজ্ঞতা তুলে ধরেন। দ্বিতীয় দিন (২ ডিসেম্বর) বিদেশি প্রশিক্ষকদের সম্মানে হোটেল সারিনায় গালা ডিনারের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে স্বাস্থ্য অধিদপ্তরের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা উপস্থিত হয়ে দেশে থোরাসিক সার্জারি বিভাগের উদ্যোগে পরিচালিত বিভিন্ন কার্যক্রমের প্রশংসা করেন এবং ভবিষ্যতে এ ধরনের প্রশিক্ষণে সহযোগিতার আশ্বাস দেন।

অনুষ্ঠানে প্রধান সমন্বয়ক হিসেবে কাজ করেন সহযোগী অধ্যাপক মফিজুর রহমান মিয়া। অনুষ্ঠানে অংশগ্রহণকারী ডা. তাজদিত জাগো নিউজকে বলেন, থোরাসিক সার্জারি এগিয়ে নেয়ার জন্য এরকম প্রশংসনীয় কর্মশালা আরও প্রয়োজন।

এমএএস/পিআর