১২০০ কিডনি প্রতিস্থাপনের মাইলফলকের সামনে ডা. কামরুল

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০১:০৭ এএম, ১৮ অক্টোবর ২০২২
কিডনি বিশেষজ্ঞ অধ্যাপক ডা. কামরুল ইসলাম

দেশের প্রখ্যাত কিডনি বিশেষজ্ঞ অধ্যাপক ডা. কামরুল ইসলাম। যিনি বিনা পারিশ্রমিকে এক হাজার কিডনি প্রতিস্থাপন করে দেশে-বিদেশে আলোচনায় এসেছেন। এবার হাজারের সীমা ছাড়িয়ে এক হাজার ২০০ কিডনি প্রতিস্থাপনের নজির স্থাপন করতে যাচ্ছেন তিনি।

সোমবার (১৭ অক্টোবর) সন্ধ্যায় অধ্যাপক ডা. কামরুল ইসলাম নিজেই এ তথ্য নিশ্চিত করেছেন।

মঙ্গলবার (১৮ অক্টোবর) সন্ধ্যায় রাজধানীর শ্যামলীতে সেন্টার ফর কিডনি ডিজিজেস অ্যান্ড ইউরোলজি (সিকেডি) হাসপাতালে এক রোগীর কিডনি প্রতিস্থাপনের মাধ্যমে তিনি এই কীর্তি গড়বেন।

ডা. কামরুল ইসলাম বলেন, সবার দোয়ায় আমরা কাল ১২শতম কিডনি প্রতিস্থাপন করতে যাচ্ছি। এটা আমার জন্য গৌরবের। মানুষের জন্য কিছু করছি, এটা ভাবলেই আমার কাছে অন্যরকম একটা ভালোলাগা কাজ করে। আমার জন্য দোয়া করবেন যেন আমৃত্যু মানুষের সেবায় কাজ করে যেতে পারি।

২০০৭ সালের সেপ্টেম্বর থেকে সফলভাবে কিডনি প্রতিস্থাপন করে আসছেন ডা. কামরুল। সাফল্যের হার শতকরা ৯৫ শতাংশ, যা আন্তর্জাতিক পর্যায়ের সমকক্ষ।

অধ্যাপক কামরুল ১৯৯৩ সালে স্বাস্থ্য ক্যাডারে যোগ দেন। তিনি ন্যাশনাল ইনস্টিটিউট অব কিডনি ডিজিজেস অ্যান্ড ইউরোলজি হাসপাতালের সহকারী অধ্যাপক ছিলেন।

প্রথমবারের মতো সফলভাবে কিডনি প্রতিস্থাপনের কাজ করেন ২০০৭ সালে। ২০১১ সালে সরকারি চাকরি ছেড়ে প্রতিষ্ঠা করেন সিকেডি হাসপাতাল।

এএএম/জেডএইচ/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।