গণস্বাস্থ্য ক্যানসার হাসপাতালে যুক্ত হলেন অধ্যাপক রাসকিন

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৭:১৪ পিএম, ১৪ নভেম্বর ২০২৩

গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরীর স্বপ্নের গণস্বাস্থ্য সমাজভিত্তিক ক্যানসার হাসপাতালে যুক্ত হয়েছেন জাতীয় ক্যানসার গবেষণা ইনস্টিটিউটের ক্যানসার ইপিডেমিওলজি বিভাগের সাবেক বিভাগীয় প্রধান ও বাংলাদেশ স্তন ক্যানসার সচেতনতা ফোরামের প্রধান সমন্বয়কারী অধ্যাপক ডা. হাবিবুল্লাহ তালুকদার রাসকিন। হাসপাতালটিতে তিনি প্রকল্প সমন্বয়কারী ও প্রিভেন্টিভ অনকোলজি বিভাগের অধ্যাপক হিসেবে যুক্ত হয়েছেন।

মঙ্গলবার (১৪ নভেম্বর) বিকেলে অধ্যাপক ডা. হাবিবুল্লাহ তালুকদার রাসকিন নিজেই জাগো নিউজকে বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, একাত্তরের মুক্তিযোদ্ধা ডা. জাফরুল্লাহ চৌধুরী। তিনি ছিলেন আজীবন যোদ্ধা। তার আরেক স্বপ্নের নাম ‘গণস্বাস্থ্য ক্যানসার হাসপাতাল’। বাস্তবায়ন করে যেতে পারেননি। অকালমৃত্যু কেড়ে নিয়েছে তার মৃত্যুহীন প্রাণ। সাভারে এর জন্য জমি বাবদ ব্যয় করেছেন কয়েক কোটি টাকা। ধানমন্ডির নগর হাসপাতালে শুরু করেছেন ক্যানসার বিভাগ। কয়েক কোটি টাকা ব্যয়ে ক্যানসার চিকিৎসার বিকিরণ থেরাপির অত্যাধুনিক ব্রাকিথেরাপি মেশিন এনে চালু করেছেন। সেই অনুষ্ঠানে আমি এসেছিলাম আমন্ত্রিত হয়ে। সেখানে তিনি প্রকাশ্যে ঘোষণা দিয়েছিলেন আমি যেন সরকারি চাকরি থেকে রিটায়ার করে ওনার সঙ্গে যুক্ত হই। আমি ওনার প্রতিষ্ঠানে যুক্ত হয়েছি, তবে ডা. জাফরুল্লাহ চৌধুরী আর নেই।

তিনি আরও বলেন, ডা. জাফরুল্লাহ চাইতেন আমি তার স্বপ্নের ক্যানসার হাসপাতাল গড়ার কাজে জড়িত হই। তারই সূত্র ধরে আজ সেই স্বপ্নের সঙ্গে যুক্ত হলাম। বাস্তবায়নে কতটুকু ভূমিকা আমি রাখতে পারবো তা আল্লাহই ভালো জানেন। আমি আমার পক্ষ থেকে সর্বোচ্চ চেষ্টা করে যাবো নিষ্ঠার সঙ্গে।

ডা. হাবিবুল্লাহ তালুকদার রাসকিন ২০২২ সালের ডিসেম্বর মাসে অবসরে যান। এর পর থেকে পূর্ণ উদ্যোমে তিনি দেশব্যাপী ক্যানসার সচেতনতা নিয়ে কাজ শুরু করেন। তার উদ্যোগেড় দেশজুড়ে ‘গোলাপি সড়ক শোভাযাত্রা’ ও ‘জননীর জন্য পদযাত্রা’ বেশ জনপ্রিয়তা পায়।

এসইউজে/এমকেআর/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।