স্বাস্থ্যমন্ত্রীর হুঁশিয়ারি

নির্দেশনা না মানলে বেসরকারি হাসপাতালের নিবন্ধন বাতিল

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯:০৭ পিএম, ২২ ফেব্রুয়ারি ২০২৪
স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন/ ফাইল ছবি

বেসরকারি হাসপাতাল, ক্লিনিক ও ডায়গনস্টিক সেন্টার পরিচালনায় ১০ দফা নির্দেশনা দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তরের হাসপাতাল ও ক্লিনিক শাখা। এসব নির্দেশনা অমান্য করলে ওই প্রতিষ্ঠানের নিবন্ধন বাতিলসহ কঠোর শাস্তির মুখে পড়তে হবে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী ডা. সামন্ত লাল সেন।

বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) বিকেলে এক বিশেষ বিবৃতিতে এসব কথা বলেন স্বাস্থ্যমন্ত্রী।

বিবৃতিতে ডা. সামন্ত লাল সেন বলেন, ‘এখন থেকে সরকারের নির্দিষ্ট শর্ত মেনে বেসরকারি মেডিকেল, ক্লিনিক, ডায়াগনস্টিক সেন্টার চালাতে হবে। এর কারণ, আমরা লক্ষ্য করছি কিছু অসাধু মানুষ সরকারের কোনোরকম নিয়মের তোয়াক্কা না করে শুধু ব্যবসায়িক স্বার্থের জন্য যত্রতত্র নামমাত্র হাসপাতাল, ক্লিনিক, ডায়াগনস্টিক সেন্টার খুলে মানুষের জীবন নিয়ে ব্যবসা করে যাচ্ছে। নিয়মের বাইরে গিয়ে এগুলো আর চলতে পারবে না।’

আরও পড়ুন
বেসরকারি হাসপাতাল-ক্লিনিক পরিচালনায় সরকারের ১০ নির্দেশনা

এখনো এক হাজার ২০০টির বেশি প্রাইভেট স্বাস্থ্যকেন্দ্রের নিবন্ধন নেই জানিয়ে মন্ত্রী বলেন, ‘এদের কাছে ভালো চিকিৎসক নেই, নার্স নেই, টেকনিশিয়ান নেই। তাহলে এরা হাসপাতাল চালাচ্ছে কী দিয়ে? এরা রোগী পাচ্ছে কীভাবে? এগুলো আমাদেরকে ভাবতে হবে।’

‘স্পষ্ট করে বলে দিতে চাই, এমন অনিবন্ধিত সব স্বাস্থ্যকেন্দ্র দ্রুত বন্ধ করা হবে। আজ স্বাস্থ্য অধিদপ্তরের মাধ্যমে দশটি বিশেষ নির্দেশনাসহ একটি অফিস আদেশ করে দিয়েছি’, যোগ করেন স্বাস্থ্যমন্ত্রী।

এএএম/কেএসআর/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।