হৃদরোগের ঝুঁকি কমাতে ব্যায়াম-খাদ্যাভ্যাস পরিবর্তনের বিকল্প নেই

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯:৪৪ পিএম, ১৯ এপ্রিল ২০২৪

‘দেশে হৃদরোগের জটিল চিকিৎসার নতুন নতুন চিকিৎসা পদ্ধতির সক্ষমতা আগের তুলনায় অনেক বেড়েছে। কিন্তু হৃদরোগের ঝুঁকি কমাতে সবার আগে প্রয়োজন প্রতিরোধ, এর কোনো বিকল্প নেই। এ জন্য খাদ্যাভ্যাস পরিবর্তন আনতে হবে। কাঁচা লবণ পরিহারসহ প্রক্রিয়াজাত খাবার এড়িয়ে চলতে হবে। নিয়মিত ব্যায়াম করার পাশাপাশি ধূমপান ও সবধরনের তামাক বর্জন করতে হবে। সুস্থ হার্টই একজন মানুষের সুস্থ জীবনের নিশ্চয়তা দেবে। এতে করে মানুষের আয়ুও বাড়বে।’

শুক্রবার (১৯ এপ্রিল) রাজধানীর হোটেল প্যানপ্যাসিফিক সোনারগাঁও-এ সোসাইটি ফর কার্ডিওভাসকুলার এনজিওগ্রাফি অ্যান্ড ইন্টারভেনশনসের (এসসিএআই) আয়োজনে ‘চতুর্থ এসসিআই কোর্স অন কমপ্লেক্স পিসিআই’ শীর্ষক আয়োজিত সায়েন্টিফিক সম্মেলনের সমাপনী দিনে এ কথা বলেন দেশ ও বিদেশের বিশেষজ্ঞ হৃদরোগ চিকিৎসকেরা। দুই দিনব্যাপী (১৮-১৯ এপ্রিল) এ সম্মেলনের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে এসসিএআই’র কোর্স ডিরেক্টর, হৃদরোগ রোগ বিশেষজ্ঞ অধ্যাপক এম জি আজম জানান, এ সম্মেলনের মূল উদ্দেশ্য হার্ট আটাকের আধুনিক চিকিৎসা পদ্ধতি সম্পর্কে জানা এবং বিশ্বের সঙ্গে আমাদের তুলনামূলক চিত্র নিরূপণ করে সাধারণ মানুষের চিকিৎসাসেবা নিশ্চিত করে এগিয়ে যাওয়ার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করা। একই সঙ্গে তরুণ চিকিৎসকদের আন্ততর্জাতিক পর্যায়ের বিশেষ চিকিৎসকদের কানেকটিভিটি তৈরি করা। এ আয়োজনের ইভেন্ট পার্টনার হিসেবে রয়েছে ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালস লিমিটেড এবং মেডট্রোনিক বাংলাদেশ প্রাইভেট লিমিটেড।

দুই দিনব্যাপী আয়োজিত এ সম্মেলনে কার্ডিওভাসকুলার বিষয়ে বিভিন্ন সায়েন্টিফিক অধিবেশনে দেশ ও বিদেশের বিশেষজ্ঞ, খ্যাতনামা ও তরুণ কার্ডিওলজিস্ট অংশ নেন। এ আয়োজনের উদ্বোধন করেন এসসিএআই’র আন্তর্জাতিক কর্মসূচি প্রধান রমেশ দুগাবাতি, এসসিএআই’র কোর্স ডিরেক্টর এবং দেশের অন্যতম হৃদরোগ রোগ বিশেষজ্ঞ অধ্যাপক এম জি আজম।

সমাপনী দিনের বিভিন্ন অধিবেশনে হৃদরোগের বিভিন্ন জটিলতা, ঝুঁকি, প্রতিকার, অপারেশন নিয়ে বিশেষজ্ঞ মতামত দেন ইউকে থেকে আগত ইন্টারভেনশনাল কার্ডিওলজিস্ট প্রফেসর মামাস এ মামাস, ইউএসএ থেকে আগত ডা. চৌধুরী এইচ আহসান, ভারত থেকে আগত ডা. শুভানন রায়, অস্ট্রেলিয়া থেকে আগত হৃদরোগ বিশেষজ্ঞ রুসটেম দাউতভ, অধ্যাপক ডাক্তার এ কে এম মাকসুমুল হক, অধ্যাপক ডা. বরেন চক্রবর্তী, অধ্যাপক ডা. ফজিলাতুনন্নেছা মালিকসহ অন্যান্যরা। দেশ ও বিদেশের প্রায় ৩ শতাধিক বিশেষজ্ঞ ও তরুণ ইন্টারভেনশনাল কার্ডিওলজিস্ট এ সায়েন্টিফিক সেমিনারে অংশ নেন।

এএএম/এমএএইচ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।