টিপিপি চুক্তি বাতিল করলেন ট্রাম্প


প্রকাশিত: ০২:৫২ এএম, ২৪ জানুয়ারি ২০১৭

টিপিপি চুক্তি বাতিল করলেন নতুন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। টিপিপি নামে পরিচিত বাণিজ্য চুক্তি বাতিলের মধ্য দিয়ে নিজের নির্বাচনী প্রতিশ্রুতি পূরণ করলেন তিনি। খবর বিবিসির।

টিপিপি চুক্তি বাতিলের দিনটিকে উল্লেখ করে ট্রাম্প নিজেই বলেছেন এটি তার প্রথম সত্যিকারের কাজের দিন। বড় একটা কাজ শেষ করতে পেরেছেন তিনি।

সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার এশিয়া নীতির আওতায় যুক্তরাষ্ট্রসহ এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের ১২টি দেশ টিপিপি চুক্তি স্বাক্ষর করে।

চুক্তিতে সদস্য দেশগুলোর মধ্যে দ্বিপক্ষীয় বাণিজ্যের ক্ষেত্রে বিনা শুল্ক সুবিধার কথা বলা হয় এবং চুক্তির লক্ষ্য ছিল অর্থনৈতিক সম্পর্ক জোরদারের পাশাপাশি দেশগুলোর প্রবৃদ্ধি বাড়ানো।

যুক্তরাষ্ট্র, জাপান, মালয়েশিয়া, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, কানাডা ও মেক্সিকোসহ অন্য বেশ কিছু  দেশের মধ্যে দীর্ঘ আলোচনার পর ২০১৫ সালে টিপিপি চুক্তি স্বাক্ষরিত হয়। তবে দ্বিধাবিভক্ত মার্কিন কংগ্রেস চুক্তিটি অনুমোদন করেনি।

এই চুক্তি বাতিল করে ট্রাম্প বলেছেন, ‘আমরা এই মাত্র যা করলাম সেটি আমেরিকান শ্রমিকদের জন্য একটি বিরাট ব্যাপার।’

তিনি আরো বলেন, ‘এখন অনেকেই বলবে যে, এটা মুক্ত বাণিজ্য হলো না। আমরা আসলে মুক্ত বাণিজ্য করছি না। আমরা এখন থেকে ন্যায্য বাণিজ্যে আগ্রহী। যারা আমাদের সঙ্গে ন্যায়সঙ্গত প্রক্রিয়ায় ব্যবসা করতে চায় আমরাও তাদের সঙ্গে সেভাবেই ব্যবসা করবো।’

এর আগে ট্রাম্প যুক্তরাষ্ট্রের বাজারে ব্যবসা করছে এমন কোম্পানিগুলোর কর কমানো এবং নিয়মবিধি হ্রাস করার প্রতিশ্রুতি দিয়েছেন।

ব্যবসায়ী নেতাদের সঙ্গে এক বৈঠকের পর ট্রাম্প সতর্ক করে বলেন, ‘যারা যুক্তরাষ্ট্রের বাইরে পণ্য উৎপাদন করবে এবং কর্মসংস্থান সৃষ্টি করবে তাদের ওপর বড় ধরনের সীমান্ত কর আরোপ করা হবে।’

টিটিএন/পিআর

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]