মিয়ানমার সেনাবাহিনীর সঙ্গে ব্রিটেনের প্রশিক্ষণ কর্মসূচি স্থগিত

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৩:৪৪ এএম, ২০ সেপ্টেম্বর ২০১৭

মিয়ানমারের সেনাবাহিনীর সঙ্গে একটি প্রশিক্ষণ কর্মসূচি স্থগিত করেছে ব্রিটেন। রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের ওপর সেনাবাহিনীর অব্যাহত সহিংসতার মধ্যে ব্রিটেনের তরফ থেকে এই ঘোষণা এলো। খবর বিবিসির।

মিয়ানমারের সামরিক বাহিনীর সঙ্গে এই প্রশিক্ষণ কর্মসূচি প্রতিবছরই হয়ে আসছে। এজন্য ব্রিটেনের খরচ হয় বছরে তিন লাখ পাউন্ড।

এই কর্মসূচির আওতায় ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রণালয় মিয়ানমারের সৈন্যদের প্রশিক্ষণের জন্যে অর্থ সাহায্য দিয়ে আসছে।
ব্রিটিশ সরকারের এক মুখপাত্র বলেন, রাখাইন রাজ্যে অব্যাহত সহিংসতা এবং তাকে কেন্দ্র করে সৃষ্ট মানবিক বিপর্যয়ের প্রেক্ষিতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

তিনি বলেন, সেখানে মানবাধিকার লঙ্ঘনের ঘটনায় ব্রিটেন গভীর উদ্বেগ প্রকাশ করেছে। এই সঙ্কটের গ্রহণযোগ্য কোন সমাধান না হওয়া পর্যন্ত এই প্রশিক্ষণ কর্মসূচি স্থগিত থাকবে।

ব্রিটিশ সরকারের এক বিবৃতিতে বলা হয়, মিয়ানমারের সেনাবাহিনীর প্রতি আমরা আহবান জানাচ্ছি রাখাইনে সহিংসতা বন্ধ করে বেসামরিক সব নাগরিকের নিরাপত্তা নিশ্চিত করতে খুব দ্রুত পদক্ষেপ নেওয়ার জন্যে। সেখানে যাতে মানবিক ত্রাণ সাহায্য যেতে পারে তার জন্যেও সেনাবাহিনীকে ব্যবস্থা নেয়ার আহবান জানানো হচ্ছে।

রাখাইনে নতুন করে সহিংসতা শুরু হওয়ার পর গত তিন সপ্তাহে চার লাখেরও বেশি রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে এসেছে। জাতিসংঘ রাখাইনে সেনাবাহিনীর অভিযানকে জাতিগত নিধন অভিযানের সঙ্গে তুলনা করেছে।

টিটিএন/আইআই

টাইমলাইন  

আপনার মতামত লিখুন :