মার্স ভাইরাস আক্রান্ত ২০তম ব্যক্তির মৃত্যু


প্রকাশিত: ১১:১৩ এএম, ১৭ জুন ২০১৫

দক্ষিণ কোরিয়ায় বুধবার মার্স ভাইরাসে নতুন করে আরো একজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এ নিয়ে এ ভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা বেড়ে ২০ জনে দাঁড়ালো।

এদিকে এক মাসেরও কম সময়ে এ ভাইরাসে আক্রান্ত হয়ে ২০ জনের প্রাণহানি ঘটায় মার্স ভাইরাস দমনে কর্তৃপক্ষের সক্ষমতা নিয়ে প্রশ্ন দেখা দিয়েছে। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, বুধবার সকালে মার্স ভাইরাসে আক্রান্ত হয়ে ৫৪ বছর বয়সী এক নারী মারা যায়। গত ৫ জুন মার্স ভাইরাস ধরা পড়ার প্রায় দুই সপ্তাহ পর সে মারা গেল।

এর আগে স্বাস্থ্য মন্ত্রণালয় মার্স ভাইরাসে নতুন করে আরো আটজনের আক্রান্ত হওয়ার কথা জানায়। এ নিয়ে মার্স ভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে মোট ১৬২ জনে দাঁড়ালো। নতুন করে আক্রান্ত এ ৮ জনের বয়স ৩১ থেকে ৭৯ বছরের মধ্যে।

দক্ষিণ কোরিয়ায় গত ২০ মে প্রথম মার্স ভাইরাস রোগীর সন্ধান পাওয়া যায়। সৌদি আরব থেকে দেশে ফিরে আসা ৬৮ বছর বয়সী এক ব্যক্তিকে এ ভাইরাসে আক্রান্ত অবস্থা সনাক্ত করা হয়।

সৌদি আরবের বাইরে দক্ষিণ কোরিয়ায় এ ভাইরাস ছড়িয়ে পড়ার পর থেকে দেশটির লোকজনের মধ্যে এক ধরনের আতঙ্ক বিরাজ করছে। নতুন করে যে ৮ রোগী মার্স ভাইরাসে আক্রান্ত হয়েছে তাদের মধ্যে ৪ জনই সিউলের স্যামসাং মেডিকেল সেন্টারে আক্রান্ত হয়।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানায়, এখন পর্যন্ত মার্স ভাইরাসের কোন প্রতিষেধক আবিষ্কার হয়নি। এ ভাইরাসে মৃত্যুর হার ৩৫ শতাংশ।

এসএইচএস/আরআই