ভিয়েতনামে বন্যা-ভূমিধসে ৩৭ জনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৩:১০ পিএম, ১২ অক্টোবর ২০১৭ | আপডেট: ০৪:১২ পিএম, ১২ অক্টোবর ২০১৭
ভিয়েতনামে বন্যা-ভূমিধসে ৩৭ জনের মৃত্যু

ভিয়েতনামে বন্যা-ভূমিধসে কমপক্ষে ৩৭ জনের মৃত্যু হয়েছে। এছাড়া আরো ৪০ জন এখনো নিখোঁজ রয়েছে। বৃহস্পতিবার ভিয়েতনামের দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ জানিয়েছে, দুর্যোগের কারণে সৃষ্ট বিভিন্ন দুর্ঘটনায় ২১ জন আহত হয়েছে।

আল জাজিরার এক খবরে জানানো হয়েছে, বন্যা ও ভূমিধসে ১ হাজারের বেশি বাড়ি-ঘর ক্ষতিগ্রস্ত হয়েছে। বেশ কিছু বাড়ি-ঘর পুরোপুরি ধ্বংস হয়ে গেছে।

বন্যার পানিতে তলিয়ে গেছে আরো প্রায় ১৬ হাজার ৭৪০টি বাড়ি-ঘর। কেন্দ্রীয় ও উত্তরাঞ্চলীয় ছয় প্রদেশের বাড়ি-ঘর এবং শস্য ক্ষতিগ্রস্ত হয়েছে।

সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে উত্তরাঞ্চলীয় হোয়া বিন প্রদেশে। সেখানে দুর্যোগের কারণে ১১ জনের মৃত্যু হয়েছে। এখনও পর্যন্ত নিখোঁজ রয়েছে আরো ২১ জন।

flood

হোয়া বিনের বাসিন্দা গো থি সু বলেন, পানির সঙ্গে লড়াই করা অসম্ভব। সাম্প্রতিক সময়ে দুর্যোগ মারাত্মক আকার ধারণ করেছে।

দুর্যোগ কর্মকর্তা কুয়াচ ভিয়েত হোয়াং জানিয়েছেন, বৃহস্পতিবার ভূমিধসের কারণে চার পরিবারের ছয় সদস্য নিহত হয়েছে। ভূমিধসের সময় ওই পরিবারগুলোর সদস্যরা ঘুমিয়ে ছিলেন। এখনও পর্যন্ত ১২ জন নিখোঁজ রয়েছে।

এক কর্মকর্তা এএফপিকে জানিয়েছেন, নিখোঁজদের খুঁজে বের করতে সব ধরনের তৎপরতা চালানো হচ্ছে। মঙ্গলবার থেকেই বিভিন্ন স্থানে ভারি বর্ষণ শুরু হয়। বৃষ্টিপাতের কারণে বিভিন্ন স্থানে আকস্মিক বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে। দেশের উত্তরাঞ্চল এবং কেন্দ্রীয় অঞ্চলের বিভিন্ন স্থানে আরো বৃষ্টিপাতের আশঙ্কা করা হচ্ছে। বুধবার পর্যন্ত বিভিন্ন স্থানে ৫০ সে.মি বৃষ্টিপাতের রেকর্ড করা হয়েছে।

টিটিএন/আইআই